আন্তর্জাতিক সময় ব্রেক্সিটে ‘নো ডিল’ চুক্তিতে সুবিধা পাচ্ছে না আয়ারল্যান্ড

২০-০১-২০২১, ১০:২৪

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
10
আয়ারল্যান্ডের সঙ্গে যুক্তরাজ্যের ব্রেক্সিট ইস্যুতে ‘নো ডিল’ চুক্তি হলেও সুবিধা পাচ্ছে না দেশটি। আগে যেখানে ইউকে থেকে আয়ারল্যান্ডে দুদিনে পৌঁছাত মালামাল, সেখানে ব্রেক্সিটের পরে দুই থেকে তিন সপ্তাহ লেগে যাচ্ছে যা শঙ্কায় ফেলছে প্রবাসী ব্যবসায়ীদের।
১ জানুয়ারি ইউরোপীয় ইউনিয়ন থেকে আনুষ্ঠানিকভাবে বের হয় যুক্তরাজ্য। এখন ইউরোপের যে কোনো দেশের মালামাল ব্রিটেনে ঢুকলে দিতে হয় বাড়তি কর। তবে, প্রতিবেশী রাষ্ট্র হওয়ায় ‘নো ডিল’ চুক্তির আওতায় আয়ারল্যান্ড ও যুক্তরাজ্যের বেলায় প্রয়োগ হবে না এ কর।
সমস্যা দেখা দিয়েছে অন্য জায়গায়। আয়ারল্যান্ডে বাংলাদেশসহ অন্যান্য দেশের পণ্য ইউকে হয়েই প্রবেশ করে। ব্রেক্সিটের আগে যে কোনো মালামাল দুই দিনে পাওয়া গেলেও এখন ঠিক সময়ে তা পাচ্ছেন না ব্যবসায়ীরা। আগামী দিনে ইউকে থেকে পণ্য আনা আরও ভোগান্তি বাড়ার আশঙ্কা প্রবাসী ব্যবসায়ীদের।
বাংলাদেশি ব্যবসায়ী মো. আসাদুজ্জামান বলেন, বাংলাদেশসহ অন্য দেশগুলো মালামাল আনতে যে পেপার্সগুলো লাগত। এখন যুক্তরাজ্য থেকে মালামাল আনতে একই পেপার্স লাগবে।
বাংলাদেশি দোকানগুলোতে আগের মতো নির্ধারিত সময়ে মালামাল না পাওয়ায় উদ্বিগ্ন প্রবাসী বাংলাদেশিরাও।
ফারুক খসরু নামে এক প্রবাসী জানান, বেক্সিটের আগে অনেক শাকসবজি পেতাম আমরা। কিন্তু বেক্সিট হওয়ার পর থেকে আমরা কিছুই পাচ্ছি না।   
নর্দান আয়ারল্যান্ড সীমান্তে মালবোঝাই লরিগুলোর বৈধ কাগজপত্র পরীক্ষায় দীর্ঘ সময় লাগায় আয়ারল্যান্ডে মালামাল ঢুকতে দেরি হচ্ছে বলে জানান ব্যবসায়ীরা।
যুক্তরাজ্য থেকে পণ্য আমদানি নিয়ে যে জটিলতা সৃষ্টি হয়েছে, তা নিরসন না হলে পণ্যের মূল্যবৃদ্ধিসহ ব্যবসা বাণিজ্যে পড়তে পারে নেতিবাচক প্রভাব। তাই এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেওয়ার দাবি সংশ্লিষ্টদের।
 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop