বাণিজ্য সময় ভ্যাকসিনে চাঙা হবে অর্থনৈতিক কর্মকাণ্ড, প্রত্যাশা ব্যবসায়ীদের

২০-০১-২০২১, ০৯:১৭

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
09
বহুল প্রত্যাশিত ভ্যাকসিন আসার খবরে চাঙা হয়ে উঠবে অর্থনৈতিক কর্মকাণ্ড। কেটে যাবে অনিশ্চয়তাও এমন প্রত্যাশা ব্যবসায়ীদের। অর্থনীতিবিদরা বলছেন, আসছে দিনগুলোতে দেশে বিদেশি বিনিয়োগ আর অভ্যন্তরীণ কর্মসংস্থানের প্রায় পুরোটাই নির্ভর করছে সুরক্ষিত স্বাস্থ্যব্যবস্থার ওপর, যা নিশ্চিতে ভ্যাকসিন ব্যবস্থাপনায় সরকারের সতর্ক দৃষ্টি রয়েছে বলে জানান বাণিজ্যমন্ত্রী।
করোনার ছোবল থেকে ক্ষুদ্র, মাঝারি কিংবা বড় শিল্পখাত কেউই রেহাই পায়নি। এর সঙ্গে একের পর এক দেশে বন্ধ হয়েছে বিমান চলাচল, বাধার মুখে পড়েছে আমদানি রফতানিও। প্রথম দফার ক্ষতি কাটাতে না কাটাতেই আবার এসেছে সংক্রমণের দ্বিতীয় ধাক্কা।
বিশ্বজুড়ে এমন বিপর্যয়ের মুখে পড়া অর্থনীতি পুনরুদ্ধারে এবার নতুন আশাা জোগাচ্ছে দেশে দেশে ভ্যাকসিন প্রয়োগ। করোনার ভ্যাকসিন কার্যক্রম শুরু করা মাত্র ২৭টি দেশের মধ্যে এবার উঠতে যাচ্ছে বাংলাদেশের নামও, যা আশার আলো দেখাচ্ছে ব্যবসা-বাণিজ্য আর বিনিয়োগে।
তৈরি পোশাক রফতানিকারক মো. মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, ভ্যাকসিন প্রয়োগের কারণে আমরা বিভিন্ন দেশে ট্রাভেল করতে পারব। একই সঙ্গে পোশাকশিল্পে অর্ডার আনতে পারব।
তুলনামূলকভাবে ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশ, এমন মত দিয়ে অর্থনীতিবিদরা বলছেন, সুবিধার পুরো ফায়দা তুলতে নিশ্চিত করতে হবে সুরক্ষিত স্বাস্থ্যব্যবস্থা।
অর্থনীতিবিদ ডা. এম মনসুর রিয়াজ বলেন, বিদেশি বিনিয়োগকারী যারা এখানে কিছু একটা সেটআপ করবে। তাদেরও একটা কনফিন্ডেস দরকার। ভ্যাকসিন প্রয়োগে তারা স্বাস্থ্যগত দিক থেকে নিরাপদ বোধ করবে।  
বাণিজ্যমন্ত্রীর ডা. টিপু মুনশী বলেন, ভ্যাকসিন আসায় অর্থনীতির বন্ধ থাকা দরজাগুলো খুলবে। এ ছাড়া আমরা যেসব দেশে রফতানি করি তারাও মালামাল নিতে শুরু করবে।
প্রথম ধাপে মাত্র ২০ লাখ ডোজ আসলেও পর্যায়ক্রমে দেশের সব মানুষকে ভ্যাকসিনের আওতায় আনতে অর্থের কোনো সংকট হবে না বলে মনে করে সরকার।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop