আন্তর্জাতিক সময় রাজার অবমাননাকর ভিডিও প্রকাশ, মহিলার ৪৩ বছরের কারাদণ্ড!

১৯-০১-২০২১, ২১:৪৮

ওয়েব ডেস্ক

fb tw
রাজার অবমাননাকর ভিডিও প্রকাশ, মহিলার ৪৩ বছরের কারাদণ্ড!
09
থাইল্যান্ডের রাজাকে অবমাননার দায়ে এক নারীকে ৪৩ বছর ছয় মাসের কারাদণ্ড দিয়েছেন সেদেশের আদালত। ফেসবুক ও ইউটিউবে রাজাকে অবমাননা করে ভিডিও পোস্ট করায় এ শাস্তি ওই নারীকে দেওয়া হয়েছে।
দেশটির একাধিক সংবাদমাধ্যমের বরাতে জানা যায়, ওই নারীর বিরুদ্ধে ২৯টি অপরাধ প্রমাণিত হয়েছে বলে আদালত দাবি করেছে। রায় ঘোষণার পর এই দণ্ডের নিন্দা জানিয়েছে থাইল্যান্ডের বিভিন্ন মানবাধিকার গ্রুপ। থাইল্যান্ডের রাজ অবমাননা আইনটি বিশ্বের সবচেয়ে কঠোর আইন হিসেবে পরিচিত। ঠিক কোন কোন বিষয় অবমাননাকর বিবেচিত হবে, বিতর্কিত ওই আইনে তা সুনির্দিষ্ট করা হয়নি।
থাই রাজতন্ত্রে যা কিছুই রাজা, রানি, উত্তরাধিকারী কিংবা শাসকের বিরোধিতা হিসেবে চিহ্নিত হয়, তার কারণেই নাগরিকদের সাজা হওয়ার সুযোগ আছে।
গ্রুপটি জানিয়েছে, দণ্ডিত নারীর বয়স ৬০ এর কোঠায়। থাই আদালত প্রাথমিকভাবে তাকে ৮৭ বছরের কারাদণ্ড দেয়। পরে অপরাধ স্বীকার করে নেওয়ায় দণ্ড অর্ধেক কমিয়ে দেওয়া হয়। তার মামলাটি প্রায় ছয় বছরের পুরনো। 
থাই রাজ অবমাননা আইন কঠোর হওয়া সত্ত্বেও এর বিরুদ্ধে গত কয়েক বছর ধরেই বিক্ষোভ করছেন থাইল্যান্ডের তরুণেরা। আন্দোলনকারীরা থাই প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচা’র পদত্যাগ দাবি করছেন। ২০১৪ সালে সেনা অভ্যুত্থানের পর ক্ষমতায় আসা সাবেক সেনাপ্রধান ওচা ২০২০ সালে ফের বিতর্কিত এক নির্বাচনে জয়লাভ করেন।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop