বাণিজ্য সময় সেবা বাণিজ্যে দাপট ধরে রেখেছে ইউরোপ: ডব্লিউটিও

১৯-০১-২০২১, ১৯:০৮

কামরুল হাসান সবুজ

fb tw
সেবা বাণিজ্যে দাপট ধরে রেখেছে ইউরোপ: ডব্লিউটিও
09
আর্থিকখাতে বরাবরই আধিপত্য দেখিয়ে আসছে ইউরোপের উন্নত দেশগুলো। বিশেষ করে সেবা বাণিজ্যে তারা বেশ এগিয়ে অন্য দেশ ও অঞ্চলের তুলনায়। ২০০৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত দ্বিপাক্ষিক সেবা বাণিজ্যের ৯০ ভাগই দখলে রেখেছে ইউরোপের দেশুগুলো। এশিয়ার দেশগুলোর দখল কমে দাঁড়িয়েছে ৩৬ শতাংশে। 
সম্প্রতি (১৩ জানুয়ারি) বিশ্বের বিভিন্ন দেশের সেবা আমদানি-রপ্তানির পরিসংখ্যানের ভিত্তিতে বিশ্ব বাণিজ্য সংস্থা- ডব্লিউটিও যে রিপোর্ট প্রকাশ করেছে তাতে এ তথ্য উঠে এসেছে। 
উৎপাদনশীল খাত, সংস্কার বা মেরামত, আর্থিক, মেধাসত্ত্বের মালিকানা, টেলি যোগাযোগ, কম্পিউটার ও তথ্য সেবা, পরিবহন, ভ্রমণ, আবকাঠামোসহ ব্যক্তিগত, সাংস্কৃতিক, বিনোদনমূলক সেবা এবং সরকারি পণ্য ও সেবা বাণিজ্য; এমন ১২টি খাতকে বিবেচনায় নিয়ে এই প্রতিবেদন তৈরি করেছে সংস্থাটি। 
সংস্থাটির প্রাপ্ত তথ্যে দেখা যায়, বিশ্বের মোট সেবা বাণিজ্যের ৭০ ভাগ উঠে এসেছে এ প্রতিবেদনে। এতে আফ্রিকা ও মধ্য-পূর্বাঞ্চলীয় দেশগুলোর সাম্প্রতিক তথ্য বিবেচনায় আসেনি বা যুক্ত করা হয়নি।
সংস্থাটি বলছে, আন্তঃআঞ্চলিক সেবা বাণিজ্যের ক্ষেত্রে সবচেয়ে পেছনে রয়েছে আফ্রিকা। আফ্রিকার দেশগুলো নিজেদের মধ্যে সেবা বাণিজ্য করেছে মাত্র ৭ শতাংশ। দক্ষিণ ও মধ্য আমেরিকা এবং ক্যারিবিয়ান অঞ্চলে এই বাণিজ্য হয়েছে ১২ থেকে ১৩ শতাংশ। তবে, তাদের মধ্যকার সেবা আমদানি-রপ্তানি বেড়েছে। ইউরোপ ও এশিয়ার স্পষ্ট দাপট রয়েছে দ্বিপাক্ষিক সেবা বাণিজ্যের ক্ষেত্রে।
২০০৫ সালে উত্তর আমেরিকার আন্তঃআঞ্চলিক বাণিজ্যের পরিমাণ ২০ শতাংশের বেশি থাকলেও ২০১৯ এ এসে তা ১৮ শতাংশে নেমে এসেছে। ওই ১৫ বছরে দাপট দেখানো এশিয়ার আন্ত:আঞ্চলিক বাণিজ্যের পরিমাণ বাড়লেও কমেছে ইউরোপের। ইউরোপের অংশ ৬৫ শতাংশ থেকে নেমে এসেছে ৬৩ শতাংশ আর এশিয়ার দাপট ৫০ থেকে গিয়ে ঠেকেছে ৫৩ শতাংশে।
প্রতিবেদন বলা হয়েছে, ২০১৯ সালে স্বল্পোন্নত দেশগুলোর সেবা বাণিজ্যের ১২ শতাংশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রে, এরপর মার্কিন বাজারে চীন করেছে প্রায় ১০ শতাংশ (৯.৮), ভারত করেছে ৬ শতাংশ।
বিশ্ববাণিজ্য সংস্থার সঙ্গে যৌথভাবে প্রতিবেদনটি তৈরি করেছে ৩৭টি দেশের অর্থনৈতিক ও উন্নয়ন বিষয়ক জোট ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট- ওইসিডি।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop