আন্তর্জাতিক সময় যুক্তরাষ্ট্রমুখী অভিবাসন প্রত্যাশীদের সঙ্গে সংঘর্ষ মেক্সিকো বাহিনীর

১৯-০১-২০২১, ১৮:২৩

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
10
উন্নত জীবনের আশায় বেপরোয়া হয়ে উঠেছেন হন্ডুরাসের অভিবাসন প্রত্যাশীরা। পুলিশ আর সেনাবাহিনী সোমবারও মেক্সিকো সীমান্ত অভিমুখে যাওয়া থেকে তাদের আটকানোর চেষ্টা চালালে উল্টো নিরাপত্তা বাহিনীর ওপর চড়াও হন তারা। দুই পক্ষের মধ্যে চলে ধাওয়া-পাল্টা ধাওয়া আর সংঘর্ষ। প্রায় আট হাজার অভিবাসন প্রত্যাশীর দলটি গুয়েতেমালা হয়ে মেক্সিকো সীমান্ত দিয়ে প্রবেশ করতে চায় যুক্তরাষ্ট্রে।
উন্নত জীবনের আশায় বিভিন্ন সময়ই পালিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করেন মধ্য আমেরিকার অপরাধ, দুর্নীতি আর দারিদ্র্যে জর্জরিত দেশগুলোর বাসিন্দারা। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে অভিবাসন আইনে কড়াকড়ি আনার পর থেকে সে সুযোগ পাচ্ছেন না তারা।
অভিবাসন প্রত্যাশীদের ওই বিশাল দলকে ঠেকাতে মেক্সিকো সীমান্তে নিরাপত্তা জোরদার করা হয়েছে। কাউকে মেক্সিকোতে প্রবেশ করতে দেয়া হবে না, এমন হুশিঁয়ারি উচ্চরণের একদিন পরই দেশটির সরকারের কাছ থেকে আশার বাণী পেলেন অভিবাসন প্রত্যাশীরা। সোমবার নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে অভিবাসন আইনে পরিবর্তন আনার আহ্বান জানান মেক্সিকান প্রেসিডেন্ট।
আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ অব্রাদর বলেন, ‘নিজের নির্বাচনী প্রচারণায় জো বাইডেন অভিবাসন আইনে পরিবর্তন আনার যে প্রতিশ্রুতি দিয়েছিলেন, তা বাস্তবায়নের সময় এসে গেছে। আশা করছি, তিনি নিজের কথা রাখবেন এবং বিশ্বব্যাপী অভিবাসন সংকট নিরসনে ভূমিকা রাখবেন।’
ধারণা করা হচ্ছে, জো বাইডেন প্রেসিডেন্টের ক্ষমতা গ্রহণের পর অভিবাসন আইনে পরিবর্তন আনলেও অচিরেই নতুন কোন অভিবাসন প্রত্যাশীকে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে দেয়া হবে না। বরং ইতোমধ্যেই দেশটিতে যারা অবৈধভাবে বসবাস করছেন তাদেরকে বৈধতা দেয়ার বিষয়ে গুরুত্ব দেবে তার সরকার।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop