প্রবাসে সময় জার্মানিতে মুক্তিযোদ্ধার লাশ উদ্ধার

১৮-০১-২০২১, ২৩:৩৭

বিটু বড়ুয়া

fb tw
জার্মানিতে মুক্তিযোদ্ধার লাশ উদ্ধার
10
জার্মানিতে মুক্তিযোদ্ধা মো. তারেকের মরদেহ উদ্ধার করা হয়েছে। তার বয়স হয়েছিল আনুমানিক ৬৫ বছর। স্থানীয় সময় সোমবার (১৮ জানুয়ারি) সকালে রাজধানী বার্লিনের ভেডিংয়ে তার নিজ বাসা থেকে দমকল বাহিনী লাশটি উদ্ধার করে।
বার্লিনে বসবাসরত মুক্তিযোদ্ধা মো. তারেকের ঘনিষ্ঠজনেরা ও তার দীর্ঘদিনের সহচররা জানান, গত কয়েকদিন ধরে তারেকের কোনো খোঁজ খবর না পাওয়ায় তারা পুলিশে খবর দিলে স্থানীয় সময় সোমবার সকালে দমকল বাহিনীর সহায়তায় তার লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য নিয়ে যায়। তবে স্থানীয় পুলিশ ও হাসপাতাল কর্তৃপক্ষ মৃত্যুর সঠিক কারণ আপাতত উল্লেখ না করলেও ধারণা করা হচ্ছে স্বাস্থ্যের অবনতি হওয়ায় তার মৃত্যু হতে পারে। তার মৃত্যুর বিষয়টিও বার্লিনের বাংলাদেশ দূতাবাসকে অবহিত করা হয়েছে।
এদিকে বার্লিনের তার বন্ধু ও ঘনিষ্ঠরা জানান, দীর্ঘদিন যাবৎ তিনি ডায়াবেটিস, উচ্চরক্তচাপসহ নানা রোগে ভুগছিলেন। তার মৃত্যুতে বেঙ্গালিশে কুলটুর ফোরামসহ জার্মানির সর্বস্তরের প্রবাসীরা শোক জানিয়েছেন।
মো. তারেক স্বাধীনতাপূর্ব বাংলাদেশ ছাত্রলীগের একজন সক্রিয় কর্মী হিসেবে ১৯৭১ সালে মহান স্বাধীনতা সংগ্রামে অংশ নিতে প্রতিবেশী দেশ ভারত যান গেরিলা ট্রেনিং নিতে। যুদ্ধে অংশগ্রহণ শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়া অবস্থায় জাতির পিতা বঙ্গবন্ধুর একান্ত ইচ্ছায় উচ্চশিক্ষার্থে বৃত্তি নিয়ে পাড়ি দেন তৎকালীন পূর্ব জার্মানিতে। ভর্তি হন জার্মানির মেকলেনবুর্গ ফরপমার্নের একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয়ে। পড়াশোনা শেষে বসবাস করতে শুরু করেন রাজধানী বার্লিনে। তবে এই বীর মুক্তিযোদ্ধা নিঃসঙ্গ জীবন যাপন করতেন। জীবনে বিয়েও করেননি। মহান মুক্তিযুদ্ধে অংশ নিলেও কখনো নিজেকে মুক্তিযোদ্ধা হিসেবে সরকারি কোনো সুবিধার দাবি জানাননি। পাননি কোনো স্বীকৃতি বা সম্বর্ধনাও। চাননি কোন প্লট, গাড়ি, বাড়ি বা প্রচলিত কোনো ভাতা। ছিলেন ভীষণ প্রচার বিমুখ।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop