x

বাণিজ্য সময় নতুন বছরে বাজার ব্যবস্থাকে ঝুঁকিতে ফেলবে চীন?

১৮-০১-২০২১, ২১:৪৯

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
নতুন বছরে বাজার ব্যবস্থাকে ঝুঁকিতে ফেলবে চীন?
02
আন্তর্জাতিক পণ্য বাজার নতুন বছরে কেমন হবে তা নিয়ে এরই মধ্যে শুরু হয়েছে নানা জল্পনা। বিদায়ী বছরে বিশ্ববাজারে সয়াবিনের মতো কৃষিপণ্য, তেমনি রয়েছে জ্বালানি তেল, কয়লা, তামার মতো জ্বালানি ও ধাতব পণ্যের দাম ছিল আলোচনায়।
আন্তর্জাতিক বাজার বিশ্লেষকরা বলছেন, করোনাকালে প্রয়োজনের তুলনায় বাড়তি পণ্য আমদানি করে চীন মজুদ করেছে। তাই নতুন বছরে তারা আমদানি কমিয়ে দেয়ার সম্ভাবনা রয়েছে। এতে করে যেকোনো সময় যেকোনো ধরণের বিপর্যয় বা অস্বাভাবিক দাম বৃদ্ধির ঘটনা ঘটতে পারে আন্তর্জাতিক বাজারে। এতে করে ক্রেতারা সাময়িক লাভবান হবেন। কিন্তু ব্যাপক ক্ষতির মুখে পড়বে বিভিন্ন দেশ এবং ব্যবসায়ীরা।
করোনা মহামারির মধ্যে চাহিদা সংকুচিত হয়ে এলেও ২০২০ সালে চীন উল্লেখযোগ্য পরিমাণ অপরিশোধিত জ্বালানি তেল, তামা, আকরিক লোহা ও কয়লা আমদানি করেছে। এ সময় দেশটিতে অপরিশোধিত জ্বালানি তেল আমদানি আগের বছরের তুলনায় ৭ দশমিক ৩ শতাংশ বেড়ে দৈনিক ১ কোটি ৮ লাখ ৫০ হাজার ব্যারেলে উন্নীত হয়েছে, যা বিশ্বের দৈনিক চাহিদার ১২ শতাংশ। ২০২০ সালে আগের বছরের তুলনায় ৩৪ দশমিক ২ শতাংশ বেড়ে ৬৬ লাখ ৮০ হাজার টন তামা আমদানি হয়েছে চীনে।
চীন নিজেদের ইতিহাসে রেকর্ড সংখ্যক কয়লা আমদানি করেছে।
রয়টার্স এক প্রতিবেদনে বলছে, ৩০ কোটি ৪০ লাখ টনের বেশি কয়লা আমদানি করেছে দেশটি। ফলে কয়লার বাজারে একটি অস্থিরতা দেখা দিতে পারে নতুন বছরে। যদি চীন পণ্যটি নতুন বছরে আর আমদানি না করে বা আমাদানিকমিয়ে দেয় তবে আন্তর্জাতিক বাজাারে বিক্রেতারা ক্ষতির মুখে পড়তে পারেন।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop