শিক্ষা সময় অ্যাসাইনমেন্টের মাধ্যমে পাস করবে কারিগরি নবম শ্রেণির শিক্ষার্থীরা

১৮-০১-২০২১, ০৪:৩০

শিক্ষা সময় ডেস্ক

fb tw
অ্যাসাইনমেন্টের মাধ্যমে পাস করবে কারিগরি নবম শ্রেণির শিক্ষার্থীরা
04
চলমান মহামারী করোনা ভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত কারিগরির নবম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের মাধ্যমে পরবর্তী ক্লাসে প্রমোশন দেওয়া হবে। এছাড়া পলিটেকনিক শিক্ষার্থীদের পরীক্ষার সময় ও নম্বর কমিয়ে আনা হচ্ছে।
এ প্রসঙ্গে কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মোরাদ হোসেন মোল্লা রোববার (১৭ জানুয়ারি) গণমাধ্যমকে বলেন, আমরা কারিগরির নবম শ্রেণির শিক্ষার্থীদের ১৮টি অ্যাসাইনমেন্ট জমা নিয়েছি। সেগুলো মূল্যায়নের কাজ চলছে। দ্রুত অ্যাসাইনমেন্টের ওপর নম্বর নির্ধারণ করে ফলাফল প্রকাশ করা হবে। মাধ্যমিকের মতো কারিগরির অ্যাসাইনমেন্ট ডিসেম্বরের শেষে জমা নেওয়া হয়েছে। এ সংক্রান্ত নীতিমালা তৈরি করে ফলাফল প্রকাশ করা হবে।
তিনি আরো বলেন, শিক্ষার্থীদের পঠনজ্ঞান অর্জনে কারিগরি স্তরের নবম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্টে কাজ করানো হয়েছে। এর মাধ্যমে শতভাগ শিক্ষার্থীকে দশম শ্রেণিতে উন্নীত করা হবে।
এদিকে ২০২০ সালের ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পরীক্ষার নম্বর ও সময় কমিয়ে দিয়েছে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড। প্রতিটি বিষয়ে মোট ১০০ নম্বরের মধ্যে পরীক্ষা দিতে হবে ৫০ নম্বরের। আর ৩ ঘণ্টার পরীক্ষা ২ ঘণ্টা এবং ২ ঘণ্টার পরীক্ষা দিতে হবে ১ ঘণ্টা ৩০ মিনিটে।
শনিবার (১৬ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান বলেছেন, কারিগরি শিক্ষায় অটো পাশ দেওয়া যায় না। তিনি জানান, কারিগরি শিক্ষা বোর্ডের বৈঠকে পরীক্ষার নম্বর ও সময় কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। করোনায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীরা তাদের শিক্ষার ক্ষতি পুষিয়ে নিতে চার দফা দাবিতে বিভিন্ন কর্মসূচি পালন করছে কয়েক দিন ধরে। এর প্রেক্ষাপটে সচিব মন্ত্রণালয়ের অবস্থান তুলে ধরেন।
সচিব বলেন, ‘আমরা দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ পর্বের তাত্ত্বিক পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস করেছি। সেখানে তারা সংক্ষিপ্ত পরীক্ষা দিতে পারবে। যেখানে ১০টি প্রশ্নের উত্তর দেওয়ার প্রয়োজন হতো, সেখানে ৫টি প্রশ্নের উত্তর দিতে হবে। যে কোনো গ্রুপ থেকে নিয়ে প্রশ্নের উত্তর দিতে পারবে তারা। এ ক্ষেত্রে অটো পাশ দেওয়া সম্ভব নয়। কারণ যে রিকয়ার কম্পিটেন্সি প্রয়োজন হবে, তা থাকতে হবে। এ জন্য আমরা পরীক্ষা পদ্ধতি রিডিজাইন করেছি।
শিক্ষার্থীদের দাবি প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ডিপ্লোমা শিক্ষার্থীদের জন্য আসন বরাদ্দ করা। সচিব বলেন, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কারিগরি শিক্ষার্থীরা ডিপ্লোমা পাশ করার পর ভর্তি হতে পারে। পর্যায়ক্রমে ঠাকুরগাঁও, নওগাঁ, নড়াইল ও খাগড়াছড়িতে চারটি ইঞ্জিনিয়ারিং কলেজ হচ্ছে। সেখানে ৫০ শতাংশ ডিপ্লোমা এবং ৫০ শতাংশ সরাসরি ভর্তি হতে পারবে। এটা বুয়েট আর আমরা করব। এর ফলে প্রচুর ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পাশ করা শিক্ষার্থী বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে পড়ার সুযোগ পাবে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop