বাণিজ্য সময় শুল্ক পরিবর্তন করে প্রজ্ঞাপন, কাল থেকে চাল আমদানি শুরু

১৭-০১-২০২১, ২০:০৪

শফিকুল ইসলাম শফিক

fb tw
শুল্ক পরিবর্তন করে প্রজ্ঞাপন, কাল থেকে চাল আমদানি শুরু
01
খাদ্য মন্ত্রণালয়ের সুপারিশে সিদ্ধ চাল (নন-বাসমতি) আমদানিতে ৬২ শতাংশের পরিবর্তে ২৫ শতাংশ শুল্ক রেয়াত সুবিধা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এর আগে ৭ জানুয়ারি জারি করা এক প্রজ্ঞাপনে ৬২ শতাংশ রেয়াত সুবিধা দেয়া হয়। যা রোববার (১৭ জানুয়ারি) জারি করা প্রজ্ঞাপনে ‘সংশোধনী’ দেয়া হয়।
জানা গেছে এ পরিবর্তনের জন্য একটি প্রতিষ্ঠান খাদ্য মন্ত্রণালয়ে লিখিত আবেদন করে। সেই আবেদন বিবেচনায় নিয়ে খাদ্য মন্ত্রণালয় এনবিআর-এ সুপারিশ করে। সেই সুপারিশ আমলে নিয়ে নতুন এ প্রজ্ঞাপন জারি করে জাতীয় রাজস্ব বোর্ড। ৭ জানুয়ারির প্রজ্ঞাপনে সিদ্ধ চাল অন্তর্ভূক্ত ছিল না। তবে নতুন প্রজ্ঞাপনে সংশোধনী হিসেবে সিদ্ধ চাল অন্তর্ভূক্ত করা হয়।
সোনামসজিদ স্থল শুল্ক বন্দর সি.এন্ড এফ. এজেন্ট এসোসিয়েশানের সভাপতি মো. আব্দুল আওয়াল স্বাক্ষরিত একটি আবেদনপত্র পাঠানো হয় খাদ্য মন্ত্রণালয়ে। সেখানে উল্লেখ করা হয়, “বর্তমানে ভারতে হাল্ক ব্রাউন রাইস পাওয়া যায় না। ভারত থেকে আমদানিকৃত চাল অটোমেটিক মেশিনে তৈরিকৃত। যার রং সাদা। যার এইচএস কোড নং-১০০৬.৩০.৯০ নন বাসমতি রাইস। কিন্তু ৭ জানুয়ারি জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী জারিকৃত এইচএস কোডে আমদানি করতে বিড়ম্বনা দেখা দেয়। ফলে ওই সংশোধনীর আবেদন করা হয়।
আব্দুল আওয়ালের ওই আবেদন খাদ্য মন্ত্রণালয়ে জমা হলে মন্ত্রণালয় এনবিআরকে সুপারিশ করে। সেই সুপারিশের ভিত্তিতে সংশোধনী দেয় প্রতিষ্ঠানটি।
ছবি: সংশোধিত গেজেট ও ব্যবসায়ীদের আবেদনের কপি পাশাপাশি।
এদিকে, আমদানিকৃত চালের এইচএস কোড জটিলতার কারণে গেল চার দিন হিলি স্থলবন্দর দিয়ে চাল রপ্তানি বন্ধ করেছিল ভারত। তবে এইচএস কোডের এসআরও (সংশোধনী) কপি হিলি কাস্টমসে আসায় আগামীকাল থেকে আবারো চাল আমদানি শুরু হবে।
বিষয়টি নিশ্চিত করে হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান, চাল আমদানির অনুমতির পর গত ৯ জানুয়ারি বন্দর দিয়ে ভারত থেকে চাল আমদানি শুরু হয়। আমদানি শুরুর চারদিন পর থেকে এইচএস কোড জটিলতা দেখিয়ে চাল রপ্তানি বন্ধ করে দেয় ভারত সরকার। চার দিন বন্ধ থাকার পর আজ রোববার এইচএস কোড এসআরও (সংশোধনী) কপি আসায় আগামীকাল সোমবার থেকে এই বন্দর দিয়ে চাল আমদানি শুরু হবে।
হিলি কাস্টমসের তথ্য মতে, ভারতীয় ৫৪ ট্রাকে ২ হাজার ১৫৩ মেট্রিক টন চাল আমদানি হয়েছে এই বন্দর দিয়ে যা থেকে সরকার রাজস্ব পেয়েছে আড়াই কোটি টাকা।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop