বাণিজ্য সময় ব্যাংক থেকে ব্যাংকে রিয়েলটাইম ডিজিটাল লেনদেন চালু হচ্ছে এবছরই

১৭-০১-২০২১, ১৮:০৫

জুবায়ের ফয়সাল

fb tw
ব্যাংক থেকে ব্যাংকে রিয়েলটাইম ডিজিটাল লেনদেন চালু হচ্ছে এবছরই
12
প্রশাসনিক ব্যবস্থায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে দেশের জনগণকে ডিজিটাল সেবা প্রদানের মাধ্যমে অফলাইন থেকে সম্পূর্ণ অনলাইনে নিয়ে আসতে চায় সরকার। শুধু তাই নয় পুরো আর্থিক ব্যবস্থারই ডিজিটালাইজেশনেরও কাজ চলছে জোরেশোরে।
রোববার (১৭ জানুয়ারি) আইসিটি টাওয়ারে আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
‘ব্যাংক থেকে ব্যাংকে রিয়েলটাইম ডিজিটাল লেনদেন এ বছরই চালু হবে’, জানান প্রতিমন্ত্রী।
প্রতিমন্ত্রী বলেন, এবছরই লেনদেনে অনিয়ম, খরচ ও হয়রানি রোধে ইন্টার-অপারেবল ডিজিটাল ট্রানজেকশন প্লাটফর্ম (আইডিটিপি) চালু করা হবে।
সরকারি প্রতিষ্ঠানের দক্ষতা ও দায়বদ্ধতা বৃদ্ধির জন্য গ্রহণ করা বার্ষিক কর্মসম্পাদন চুক্তি অনুযায়ী সরকারের সব মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে জনসেবায় আইসিটি বিভাগ সেরা নির্বাচিত হওয়ায় এপিএ উদ্‌যাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
পলক  বলেন, তথ্যপ্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে সকল সরকারি সেবা জনগণের দৌড়গোড়ায় পৌঁছে দেওয়া ডিজিটাল বাংলাদেশের মূল দর্শন। বার্ষিক কর্মসম্পাদনে জনসেবায় আইসিটি বিভাগের এ অর্জন আগামীদিনে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্য অর্জনে আরো বেশি কাজ করতে অনুপ্রেরণা জোগাবে।
তিনি বলেন, প্রযুক্তির সুফল জনগণের কল্যাণে সঠিকভাবে কাজে লাগাতে হবে। দেশের প্রযুক্তি খাতের সার্বিক উন্নয়ন ও তরুণ প্রজন্মকে তথ্যপ্রযুক্তিতে দক্ষ করে গড়ে তুলতে মানবসম্পদ উন্নয়ন, ইন্ড্রাস্টি প্রমোশন, ই-গভার্ন্যান্স ও তৃণমূল পর্যন্ত কানেক্টিভিটি এ ৪টি স্তম্ভ নিয়ে কাজ করছে সরকার।
এসময় আর্থিক প্রতিষ্ঠানগুলোর কর্মকাণ্ডে জবাবদিহিতা ও স্বচ্ছতা প্রতিষ্ঠিত না হলে অনিয়ম ঠেকানো যাবে না উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, করোনার কারণে বহু উদ্যোগ বাস্তবায়নে বেগ পেতে হচ্ছে সরকারকে। এ অবস্থার পরিবর্তনে অর্থ, পরিকল্পনা মন্ত্রণালয়ের সঙ্গে যৌথভাবে কাজ করার ব্যাপারেও আগ্রহ দেখায় আইসিটি বিভাগ।
সচিব জানান, আর্থিক খাতের ডিজিটালাইজেশনকেই এখন সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।
অনুষ্ঠানে মূল প্রবন্ধে আইসিটি সচিব বলেন, ২০১৯-২০ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদনে ৫১টি মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে সর্বোচ্চ ৯৪.৯৭ নম্বর পেয়ে প্রথম স্থান অর্জন করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop