আন্তর্জাতিক সময় ধৈর্যের পরীক্ষা নিলে দাঁতভাঙা জবাব, চীনকে ভারতের হুঁশিয়ারি

১৭-০১-২০২১, ১৬:০৪

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
ধৈর্যের পরীক্ষা নিলে দাঁতভাঙা জবাব, চীনকে ভারতের হুঁশিয়ারি
05
ভারতের সঙ্গে কোনো ধরণের সংঘর্ষে জড়ালে চীনকে দাঁতভাঙা জবাব দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন দেশটির সেনাপ্রধান। তিনি বলেন, বেইজিংকে রুখতে তার সেনারা আর পিছপা হবে না।
এশিয়ায় ভারতের সঙ্গে দ্বন্দ্ব চীন ও পাকিস্তান দুই দেশেরই। চিরায়িত ভারত-পাকিস্তান উত্তেজনার মধ্যে গেল বছর ভারত-চীন উত্তেজনা নতুন মোড় নেয়। আটবারের মতো বৈঠক করেও উত্তেজনার পারদ নামেনি। হয়নি সুরাহা। এ অবস্থায় ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, ভারতীয় সেনাদের মধ্যে আস্থা বেড়েছে। তারা এখন চীনকে মোকাবিলায় আগের চেয়ে বেশি সক্ষম।
তিনি বলেন, ‘আমরা যুদ্ধ চাই না। কিন্তু চীন কোনো কথাই শোনে না। তারা যদি লাগতে আসে আমরাও ছাড় দেব না। আমরা এখন আরও বেশি শক্তিশালী।'
একই সুরে কথা বলেছেন, ভারতীয় সেনাপ্রধানও। তিনি বলেন, সীমান্তে নিয়ন্ত্রণ বাড়িয়ে চীন ভালো কাজ করছে না। তাদের আচরণের পরিবর্তন না হলে ভারতের সেনারাও দাঁতভাঙা জবাব দেবে।
এ অবস্থায় সামরিক সরঞ্জাম কিনতে বড় অংকের বরাদ্দ দিয়েছে ভারত। যা নিয়ে চিন্তার ভাঁজ যুক্তরাষ্ট্রের কপালে। রাশিয়া থেকে এস-ফোর হানড্রেড, ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনলে তুরস্কের মতো ভারতকেও নিষিদ্ধ করা হবে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। ২০১৪ সাল থেকে ক্ষেপণাস্ত্র কিনতে মরিয়া। ২০১৮ সালে হয় দিল্লি-মস্কো চুক্তিও। কিন্তু মার্কিন চাপে আর পেরে ওঠেনি তারা।
এমন পরিস্থিতিতে প্রশ্ন উঠেছে, যদি ভারত সত্যিই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনে তাহলে চীন ও পাকিস্তানবিরোধী কার্যক্রম আর প্রতিহত কৌশলে কতটুকু ওয়াশিংটনকে পাশে পাবে নয়াদিল্লি। 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop