মহানগর সময় হল নির্মাণে হাজার কোটি টাকার তহবিল গঠনের ঘোষণা প্রধানমন্ত্রীর

১৭-০১-২০২১, ১২:৪৫

দেবাশীষ রায়

fb tw
হল নির্মাণে হাজার কোটি টাকার তহবিল গঠনের ঘোষণা প্রধানমন্ত্রীর
12
চলচ্চিত্র শিল্পকে হারিয়ে যেতে দেয়া হবে না উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, এ খাতের উন্নয়নে এক হাজার কোটি টাকার ফান্ড করা হচ্ছে। জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৯ প্রদান অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য রাখেন তিনি। উপজেলা পর্যায়েও সিনেমা হল করতে ঋণ দেয়া হবে বলেও জানান তিনি। এসময় ৩১ ব্যক্তি ও ২ প্রতিষ্ঠানকে ২৬টি ক্যাটিগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৯ দেয়া হয়।
চলচ্চিত্র শিল্পকে হারিয়ে যেতে দেয়া হবে না উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, এ খাতের উন্নয়নে এক হাজার কোটি টাকার ফান্ড করা হচ্ছে। জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৯ প্রদান অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য রাখেন তিনি। উপজেলা ও ইউনিয়ন পর্যায়েও সিনেমা হল করতে ঋণ দেয়া হবে বলেও জানান তিনি। এসময় ৩১ ব্যক্তি ও ২ প্রতিষ্ঠানকে ২৬টি ক্যাটিগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৯ দেয়া হয়।
চলচ্চিত্র; শিল্প মাধ্যমের বহুশাখার সমন্বয়ে গড়ে ওঠা সবচেয়ে বড় বিনোদন মাধ্যম। সংস্কৃতির নানামাত্রিক অনুষঙ্গের নান্দনিক উপস্থাপনায় কল্প জগতের মতো চিত্রায়িত করা হয় বাস্তবের অবয়ব। শুরুতে সাদাকালো, এরপর রঙিন হয়ে বাংলাদেশি চলচ্চিত্রও এখন নির্মিত হচ্ছে ডিজিটাল ব্যবস্থাপনায়।
শিল্পী কলা-কুশলীদের অনুপ্রাণিত করতে প্রতি বছরের মতো এবারও জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেয়ার আয়োজন করলো সরকার। রোববার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঘটা করে দেয়া হয় ২০১৯ সালের চলচ্চিত্র পুরস্কার। গণভবন থেকে ভিডিও কনফারেন্সে অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী। এ বছর, বিশেষ অবদান রাখায় ৩১ ব্যক্তি ও দুই প্রতিষ্ঠানের হাতে তুলে দেয়া হয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৯।
সরকার প্রধান বলেন, চলচ্চিত্র শিল্পকে কোন মতেই বিলীন হতে দেয়া হবে না। শিল্পে সংশ্লিষ্টরা যাতে এই খাতে প্রণোদনা বোধ করেন, সে জন্য সরকারের ট্রাস্ট ফান্ডকে শক্তিশালী করার আহ্বান জানান তিনি।
তিনি আরও বলেন, আধুনিক প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রেও আমরা গুরত্ব দিচ্ছি কারণ ডিজিটাল যুগ। এটা শুধু আমার দেশে না, আমাদের চলচ্চিত্র যেন বাইরেও যেতে পারে সে ব্যবস্থা আমরা করতে পারি।
চলচ্চিত্র শিল্পের আধুনিকায়নে প্রযুক্তির ব্যবহার বাড়ানোর উদ্যোগ নিতে সংশ্লিষ্টদের পরামর্শ দেন শেখ হাসিনা। জানান, তৃণমূলে চলচ্চিত্র পৌঁছে দিতে হল নির্মাণে আর্থিক সহায়তা দেবে সরকার।
প্রধানমন্ত্রী আরও বলেন, আসলে আমাদের দেশে সাধারণ মানুষের বিনোদনের একমাত্র মাধ্যম হলো চলচ্চিত্র। কিন্তু সেই জিনিসটাই এখন আস্তে আস্তে শেষ হয়ে যাচ্ছে। এক হাজার কোটি টাকার একটা ফান্ড আমরা তৈরি করব। অল্প সুদে এখান থেকে টাকা নিয়ে সিনেমা হল বা সিনেপ্লেক্স তৈরি করতে পারবে।
মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্র নির্মাণে আরো উদ্যোগী হতেও নির্মাতা ও শিল্পীদের আহ্বান জানান প্রধানমন্ত্রী। পরে, শিল্পীদের অংশগ্রহণে বর্ণাঢ্য সাংস্কৃতিক পরিবেশনা উপভোগ করেন সরকার প্রধান।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop