আন্তর্জাতিক সময় বাইডেনের শপথ গ্রহণ: সশস্ত্র বিক্ষোভের শঙ্কায় ৫০ অঙ্গরাজ্যে সতর্কতা

১৭-০১-২০২১, ০৭:৪২

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
11
যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ গ্রহণ ঘিরে সহিংস বিক্ষোভের শঙ্কায়, ওয়াশিংটন ডিসির পাশাপাশি ৫০টি অঙ্গরাজ্যে সতর্কতা জারি করা হয়েছে। বিভিন্ন স্থানে মোতায়েন করা হয়েছে ন্যাশনাল গার্ডের সদস্যদের।
এদিকে, রাজধানী ওয়াশিংটন ডিসির একটি চেক পয়েন্টে অস্ত্রসহ একজন মার্কিনকে আটক করেছেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা।
নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ গ্রহণের দিন যতই ঘনিয়ে আসছে, মার্কিন মুলুকে উদ্বেগ উৎকণ্ঠা ততই বাড়ছে। ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের নজিরবিহীন তাণ্ডবের ঘটনা বিবেচনায় নিয়ে এবার কোনো ছাড় দিতে নারাজ দেশটির আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী।
আগামী বুধবার শপথ অনুষ্ঠানের দিন কট্টর রিপাবলিকান সমর্থকদের সহিংস বিক্ষোভের আভাস দিয়ে আগেই সতর্ক করেছিল গোয়েন্দা সংস্থা এফবিআই। ট্রাম্প সমর্থক ও ডানপন্থিদের অনলাইনে ডাক দেয়া ১৭ জানুয়ারির বিক্ষোভে সহিংসতার আশঙ্কায় বাড়ানো হয়েছে নজরদারি। এ বিক্ষোভটি সশস্ত্র বিক্ষোভ হবে বলে ধারণা করে সর্বোচ্চ সতর্কতা নিতে বলেছে এফবিআই। বিভিন্ন স্থানে মোতায়েন করা হয়েছে ন্যাশনাল গার্ডের সদস্যদের। এরই ধারাবাহিকতায় এবার ওয়াশিংটন ডিসির পাশাপাশি ৫০টি অঙ্গরাজ্যের সবকটিতে সতর্কতা জারি করা হয়েছে।
এরই মধ্যে রাজধানী ওয়াশিংটন ডিসির ন্যাশনাল মল বন্ধ করে দেওয়া হয়েছে। গুরুত্বপূর্ণ স্থান ও সড়কে জোরদার করা হয়েছে নিরাপত্তা।
বাইডেনের শপথের দিনও ওয়াশিংটন ডিসি অভিমুখে বিক্ষোভ র‌্যালির ডাক দিয়েছেন ট্রাম্প ভক্তরা। শপথের দিন শুধু অনুষ্ঠান ঘিরেই ২৫ হাজার ন্যাশনাল গার্ড সদস্য দায়িত্ব পালন করবেন। 
এদিকে, গত ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে ট্রাম্প সমর্থকদের তাণ্ডবের বর্ণনা দিয়েছেন প্রত্যক্ষদর্শী এক সিনেটর ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা।
মার্কিন ডেমোক্র্যাট দলীয় সিনেটর আলেক্সাদ্রিয়া ওকাসিও কর্তেজ বলেন, ওই ভবনে থাকা প্রত্যেকেই খুবই আতঙ্কিত ছিল। পালানোর মতো কোন জায়গা ছিল না। ক্যাপিটল কমপ্লেক্সে শিশুরাও ছিল। এ ভয়াবহতা বর্ণনা করে বোঝানো যাবে না।
নিরাপত্তা বাহিনীর এক সদস্য বলেন, দাঙ্গা বাধানোর উদ্দেশ্যেই বিক্ষোভকারীরা এমনটা করেছে। তাদেরকে প্রতিহত করার চেষ্টা চালিয়ে যাচ্ছিলাম আমরা। কিন্তু তারপরও তারা নৃশংসভাবে হামলা চালিয়েছে সেদিন। দেশের ইতিহাসে সত্যিই এটা ন্যাক্কারজনক একটি ঘটনা।
ক্যাপিটল হিলের ওই হামলার বিষয়ে তদন্ত করছে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop