আন্তর্জাতিক সময় বসনিয়ায় তীব্র ঠাণ্ডা-খাদ্য সংকটে বাংলাদেশিসহ কয়েকশ’ শরণার্থী

১৬-০১-২০২১, ১৭:২৬

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
বসনিয়ায় তীব্র ঠাণ্ডা-খাদ্য সংকটে বাংলাদেশিসহ কয়েকশ’ শরণার্থী
11
বসনিয়ায় তীব্র ঠাণ্ডার মধ্যে এখনো আশ্রয়হীন বাংলাদেশিসহ কয়েকশ’ শরণার্থী। খাদ্য, পানিসহ চিকিৎসার অভাবে মানবেতর জীবনযাপন করছেন তারা। এরমধ্যে রয়েছে শিশুও। এ অবস্থায় শরণার্থীদের দায়িত্ব নিয়ে সঙ্কট সমাধানে বসনিয়ার প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপীয় কমিশন।
সেখানকার তাপমাত্রা হিমাঙ্কের অনেক নিচে। অব্যাহত তুষারপাত ও তীব্র ঠাণ্ডায় স্বাভাবিক চলাচলই কষ্টসাধ্য। সেখানে খোলা পরিত্যক্ত ভবনে মানবেতর জীবনযাপন করছেন বসনিয়ায় আটকে পড়া অভিবাসন প্রত্যাশীরা।
বসনিয়ার আস্থায়ী শিবির আগুনে পুড়ে যাওয়ার পর কারো কারো ঠাঁই হয়েছে বনে জঙ্গলে আবার কারো তাঁবুতে। ইউরোপের ধনী দেশগুলোতে পৌঁছানোর চেষ্টায় থাকা এসব শরণার্থী এখন স্বপ্ন বাস্তবায়নের চেয়ে জীবন বাঁচাতেই হিমশিম খাচ্ছেন। 
সাম্প্রতিক সময়ে ইউরোপের সীমান্তে কড়াকড়ি আরোপ করায় ক্রোয়েশিয়া থেকেই ফিরে আসতে বাধ্য হচ্ছেন তারা। আটকা পড়েছেন জাতিগত দ্বন্দ্ব ও দারিদ্র্যপীড়িত বসনিয়ায়।
একদিকে তীব্র ঠাণ্ডা, তার ওপর নেই খাবার ও সুপেয় পানি। খেয়ে না খেয়ে কোনো রকমে দিন পার করতে বাধ্য হচ্ছেন আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও এশিয়ার দেশ থেকে যাওয়া এসব শরণার্থীরা। যার মধ্যে রয়েছে উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশিও। মধ্যপ্রাচ্যের শরণার্থী পরিবারগুলোর সঙ্গে রয়েছে শিশুও।
আটকে পড়া বাংলাদেশি শরণার্থী শাহীন বলেন, এ অবস্থায় আটকে পড়া শরণার্থীদের সঙ্কট সমাধানে বসনিয়ার প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপীয় কমিশন।
ইউরোপীয় কমিশনের পররাষ্ট্র দফতরের মুখপাত্র পটার স্ট্যানো বলেন, লিপা শিবিরে শরণার্থীদের মানবেতর জীবনযাপনের বিষয়টি গ্রহণযোগ্য নয়। ইইউ ও আন্তর্জাতিক সহযোগী সংস্থাগুলোকে নিয়ে অতি দ্রুত তাদের সমস্যা সমাধানের পথ খুঁজে বের করা উচিত।
বিভিন্ন দেশের আট হাজারের বেশি শরণার্থী বসনিয়ায় আশ্রয় নিয়েছেন। তাদের মধ্যে সাড়ে ছয় হাজারের ঠাঁই হয়েছে রাজধানী সারাজেভো এবং ক্রোয়েশিয়া সীমান্তবর্তী বসনিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় বিভিন্ন শিবিরে। গত ২৪ ডিসেম্বর আগুনে পুড়ে ছাই হয় শরনার্থীদের অস্থায়ী আশ্রয় শিবির।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop