মহানগর সময় সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট এখন ‘গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল’

১৬-০১-২০২১, ১৫:৫৩

মহানগর সময় ডেস্ক

fb tw
সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট এখন ‘গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল’
02
সমাজতান্ত্রিক ছাত্র-ফ্রন্টের নাম পরিবর্তন করে ‘গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল’ রাখা হয়েছে। শনিবার (১৬ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এ ঘোষণা দেয় ছাত্র কাউন্সিল।
একইসাথে আরিফ মঈনুদ্দীনকে সভাপতি, ছায়েদুল হক নিশানকে সহ-সভাপতি এবং উজ্জ্বল বিশ্বাসকে সাধারণ সম্পাদক করে ১৭ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটির ঘোষণা করা হয়েছে।
সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি আরিফ মঈনু্দ্দীন বলেন, সামরিক স্বৈরাচার-বিরোধী ঐক্যবদ্ধ ছাত্র-আন্দোলনের পটভূমিতে ১৯৮৪ সালের ২১ জানুয়ারি সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট আত্মপ্রকাশ করেছিলো। প্রতিষ্ঠালগ্ন থেকে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জোটবদ্ধভাবে এবং এককভাবে শিক্ষা ও গণতন্ত্রের সংগ্রামে আপোষহীন সাহসী ভূমিকা পালন করেছে। কিন্তু, সংগঠনের অভ্যন্তরে আদর্শিক ও সাংগঠনিক বিভিন্ন বিষয়ে গুরুতর মতপার্থক্যের কারণে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট এখন তিনটি ধারায় বিভক্ত। ‘সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট’ নাম নিয়ে এখন তিনটি ছাত্র-সংগঠন কাজ করছে। এ অবস্থায় সংগঠনের নাম নিয়ে সৃষ্ট বিভ্রান্তির অবসান ঘটানোর জন্য এবং নিজেদের আদর্শিক ও সাংগঠনিক পরিচয় মূর্ত করে তোলার লক্ষ্যে আমরা সংগঠনের নাম পরিবর্তন করে নতুন নামে ছাত্রসমাজের সামনে হাজির হওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছি।
তিনি বলেন, আমরা মনে করি, পুরনো নামের সাথে অনেক স্মৃতি ও আবেগ জড়িয়ে থাকলেও, সংগঠনের আদর্শ ও লক্ষ্যই আমাদের কাছে প্রধান। লক্ষ্যাভিমুখি সংগ্রামে অবিচল থাকার দৃঢ় প্রত্যয় নিয়ে আমরা আনন্দের সাথে ঘোষণা করছি, আমাদের সংগঠনের নতুন নাম- গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল। গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল লক্ষ্য ও উদ্দেশ্যহীন, বিমূর্ত আদর্শের কোনো ছাত্র-সংগঠন নয়। আমরা অকপটে ও দ্বিধাহীন চিত্তে ঘোষণা করছি, আমাদের সংগঠনের দার্শনিক ভিত্তি সমাজতন্ত্র-সাম্যবাদ।
সংবাদ সম্মেলন শেষে দুই শতাধিক শিক্ষার্থীদের একটি র‍্যালি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রদক্ষিণ করে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop