তথ্য প্রযুক্তির সময় হোয়াটসঅ্যাপের প্রাইভেসি আপডেট নিয়ে ভাইবার সিইওর ক্ষোভ

১৬-০১-২০২১, ১১:৪৯

প্রযুক্তির সময় ডেস্ক

fb tw
হোয়াটসঅ্যাপের প্রাইভেসি আপডেট নিয়ে ভাইবার সিইওর ক্ষোভ
04
ক্রস-প্ল্যাটফর্ম মেসেজিং এবং ভয়েস ওভার আইপি সেবা হোয়াটসঅ্যাপের সর্বশেষ প্রাইভেসি সংক্রান্ত আপডেট বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছেন রাকুতেন ভাইবারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জ্যামেল আগাওয়া। 
আগে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা ফোন নম্বর কিংবা অন্যান্য ব্যক্তিগত তথ্য ফেসবুকের সঙ্গে বিনিময় করবেন কিনা তা নির্বাচন করার সুযোগ পেতেন। কিন্তু আগামীতে এ সুযোগ আর থাকছে না। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ৩০ দিনের মধ্যে নতুন প্রাইভেসি আপডেটে সম্মতি দিতে হবে। অন্যথায় তাদের অ্যাকাউন্ট আর ব্যবহার করতে পারবেন না। বিষয়টি নিয়ে প্রযুক্তি খাতের আরো অনেক শীর্ষ নির্বাহীর মতো ক্ষোভ প্রকাশ এবং বিকল্প সেবা ব্যবহারের পরামর্শ দিয়েছে ভাইবার সিইও।
তবে, ‘ব্যক্তিগত গোপনীয়তা’ সংক্রান্ত পরিবর্তন নিয়ে বিভ্রান্তি ছড়ানোর পর নতুন সিদ্ধান্ত নিয়েছে হোয়াটসআ্যাপ। বিশ্বজুড়ে অনেক ব্যবহারকারী ইতোমধ্যেই এই অ্যাপ ব্যবহার করা ছেড়ে দিয়েছেন। এতে চাপে পড়ে ডেটা শেয়ারিং সম্পর্কিত সেই আপডেট আপাতত পিছিয়ে দিল হোয়াটসঅ্যাপ। নিজস্ব ব্লগে এ কথা জানিয়েছে সংস্থাটি।
এদিকে, হোয়াটসঅ্যাপের গোপনীয়তা সংক্রান্ত নতুন নীতিমালা নিয়ে জ্যামেল আগাওয়া বলেন, গুরুত্বপূর্ণ তথ্যের নিরাপত্তাকে হাস্যকর বিষয়ে পরিণত করেছে আ্যাপটি। হোয়াটসঅ্যাপের কাছে ব্যবহারকারীদের গোপনীয়তা কতটা অর্থহীন আপডেটটি কেবল তাই প্রদর্শন করে না, এটি ব্যবহারকারীদের তথ্য অবমাননার ক্ষেত্রে একটি নতুন রেকর্ড বলা যায় এবং নিঃসন্দেহে ভবিষ্যতে এ রেকর্ড তারা নিজেরাই ভাঙতে থাকবে। তথ্যসংক্রান্ত গোপনীয়তা নিয়ে হোয়াটসঅ্যাপের অনিশ্চয়তাপূর্ণ সিদ্ধান্তের সম্পূর্ণ বিপরীতে ভাইবার অনন্য নজির স্থাপন করেছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop