শিক্ষা সময় এসএমইউর অধীনে প্রথম পরীক্ষা শনিবার

১৬-০১-২০২১, ১১:৪৭

ইকরামুল কবির

fb tw
এসএমইউর অধীনে প্রথম পরীক্ষা শনিবার
03
সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (এসএমইউ) অধীনে শনিবার (১৬ জানুয়ারি) থেকে শুরু হচ্ছে প্রথম পরীক্ষা। একযোগে তিনটি নার্সিং কলেজে শুরু হচ্ছে প্রথম বর্ষ বিএসসি ইন পোস্ট বেসিক নার্সিং পরীক্ষা।
বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের দফতর থেকে জানা যায়, প্রথম বর্ষ বিএসসি ইন পোস্ট বেসিক নার্সিং পরীক্ষা ২০২০ সালের জুন মাসে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে তা এ বছরের জানুয়ারি মাসে অনুষ্ঠিত হচ্ছে। সিলেটের নর্থ ইস্ট নার্সিং কলেজ, বেগম রাবেয়া খাতুন চৌধুরী নার্সিং কলেজ ও আল আমিন নার্সিং কলেজের প্রথম বর্ষের মোট ১৫০ জন শিক্ষার্থী স্ব স্ব কেন্দ্রে এই পরীক্ষায় অংশগ্রহণ করছেন। বিশ্ববিদ্যালয়ের আটটি অনুষদে ডিন নিয়োগের পাশাপাশি পরীক্ষা কমিটি গঠনের মাধ্যমে পরীক্ষক নিয়োগ দেওয়া হয়েছে এবং বিশ্ববিদ্যালয়ের প্রথম পরীক্ষা গ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী জানান, দীর্ঘদিন ধরেই সিলেটবাসীর দাবি ছিল একটি পূর্ণাঙ্গ মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের। এ দাবিকে গুরুত্ব দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার পরিপ্রেক্ষিতে ২০১৮ সালের ১ অক্টোবর অনুমোদন হয় সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন। এ বছরের ২০ নভেম্বর উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণ করে বিশ্ববিদ্যালয়কে একটি আন্তর্জাতিক মানের গবেষণাভিত্তিক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার চেষ্টা অব্যাহত রাখা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের অগ্রযাত্রার অংশ হিসেবে শনিবার থেকে শুরু হচ্ছে প্রথম পরীক্ষা গ্রহণ। সেই সঙ্গে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় চিকিৎসাক্ষেত্রে নতুন সম্ভাবনা ও উদ্ভাবনের দ্বার উন্মোচন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন উপাচার্য।
দেশের চিকিৎসা ক্ষেত্রে উচ্চশিক্ষা, গবেষণা ও সেবার মান এবং সুযোগ-সুবিধা সম্প্রসারণ ও উন্নয়নের নিমিত্তে মহান জাতীয় সংসদে ২০১৮ সালের ১ অক্টোবর অনুমোদন হয় সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন-২০১৮। একই বছরের ২০ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হিসেবে যোগদান করেন সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের তৎকালীন অধ্যক্ষ ও বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় সহসভাপতি অধ্যাপক ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী।
উপাচার্য নিয়োগের পর নগরীর চৌহাট্টায় স্থাপিত অস্থায়ী কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয় বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম। মাত্র দুই বছরে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় দেশের অন্যান্য মেডিকেল বিশ্ববিদ্যালয়গুলোর চেয়ে অনেক এগিয়ে গেছে। বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস নির্মাণের লক্ষ্যে সিলেট জেলার দক্ষিণ সুরমা উপজেলার গোঁয়ালগাও মৌজার ৫০ দশমিক ২২ একর এবং হাজরাই মৌজার ৩০ দশমিক ০৯ একরসহ সর্বমোট ৮০ দশমিক ৩১ একর ভূমি অধিগ্রহণের কাজ প্রায় শেষপর্যায়ে।
বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী, ইতোমধ্যে সিলেট বিভাগের সব মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ ও নার্সিং কলেজসমূহের আবেদনের প্রেক্ষিতে পরিদর্শন কমিটির সুপারিশ অনুযায়ী দুটি সরকারি মেডিকেল কলেজ, চারটি বেসরকারি মেডিকেল কলেজ, একটি সরকারি নার্সিং কলেজ, চারটি বেসরকারি নার্সিং কলেজ এবং একটি বেসরকারি ডেন্টাল কলেজসহ মোট ১২টি স্বাস্থ্য শিক্ষাপ্রতিষ্ঠানকে প্রাথমিক অধিভুক্ত করেছে। এসব কলেজে নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন সফলভাবে সম্পন্ন করেছে।
বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট গঠনপূর্বক দুটি সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া অন্যান্য সব বিধিবদ্ধ কমিটিসমূহ গঠনের প্রক্রিয়া শেষপর্যায়ে। সেই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের ডিপিপি, মাস্টার প্লান, ফিজিবিলিটি স্টাডি তৈরি করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে জমা দেওয়া হয়েছে। আশা করা যাচ্ছে, কিছুদিনের মধ্যেই ডিপিপি একনেকে অনুমোদন হবে এবং বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস নির্মাণের জন্য অবকাঠামো তৈরির কাজ শুরু হবে বলে উপাচার্য জানান।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop