তথ্য প্রযুক্তির সময় নাসার মতো প্রতিষ্ঠান হচ্ছে বাংলাদেশে!

১৬-০১-২০২১, ০৯:৩৯

প্রযুক্তির সময় ডেস্ক

fb tw
নাসার মতো প্রতিষ্ঠান হচ্ছে বাংলাদেশে!
03
উন্নত রাষ্ট্রগুলোর মতো এবার মহাকাশ চর্চার যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ। দেশের বিজ্ঞান ও প্রযুক্তির শিক্ষার্থীদের জন্য আকাশ বিজ্ঞানচর্চার নতুন সুযোগ করে দিতে যাচ্ছে সরকার।
এ লক্ষ্যে দেশের প্রথম মহাকাশ অবলোকন কেন্দ্র স্থাপন করা হচ্ছে ফরিদপুরের ভাঙ্গা উপজেলায়। বিজ্ঞানমনস্ক জাতি গঠনের লক্ষ্যে এই মহাকাশ অবলোকন কেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যার নাম দেওয়া হচ্ছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাকাশ অবলোকন কেন্দ্র’। 
এ প্রকল্পের আওতায় ফরিদপুরের ভাঙ্গা উপজেলায় নির্মিত হবে নাসার মতো একটি প্রতিষ্ঠান। যেখানে আকাশ ও নভোমণ্ডলের তারকারাশির ওপর দৃষ্টি রাখা হবে সূক্ষ্মভাবে। খোঁজা হবে মানবজাতির জন্য নতুন আবাসস্থলও। 
জানা গেছে, সেখানে জনসাধারণের জন্যও থাকবে মহাকাশ পর্যবেক্ষণের সুযোগ। তারা দেখতে পারবে নক্ষত্রদের গতি আর পতন। মহাকাশ বিজ্ঞানচর্চাকে সাধারণ মানুষের জন্য উৎসাহিত করতে এ প্রকল্পটি সহায়ক হবে।
পৃথিবীকে পৃথক করা কর্কট ক্রান্তি রেখা ও ৯০ ডিগ্রি পূর্ব দ্রাঘিমার সংযোগস্থল হলো ফরিদপুরের ভাঙ্গা উপজেলা। তাই এই জায়গা থেকেই সবচেয়ে ভালোভাবে মহাকাশ পর্যবেক্ষণ করা যাবে।  
এ ব্যাপারে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান সম্প্রতি গণমাধ্যমকে বলেন, দেশকে এগিয়ে নিতে হলে বিজ্ঞান ও প্রযুক্তিতে জোর দিতে হবে, জাতিগতভাবে আমরা যদি বিজ্ঞানপ্রিয় হই তাহলে দেশ এমনিতেই এগিয়ে যাবে। এই প্রকল্পটি এখনো পরিকল্পনা হিসেবেই আছে, তবে এটি বাস্তবায়ন হলে মহাকাশ বিজ্ঞানচর্চার অভিজাত ক্লাবে প্রবেশ করবে বাংলাদেশ।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop