প্রবাসে সময় ক্যাপিটল হিলে হামলা: বিশ্বের মানুষ চিন্তাই করতে পারেনি

১৫-০১-২০২১, ০১:৪৩

হাসানুজ্জামান সাকী

fb tw
ক্যাপিটল হিলে হামলা: বিশ্বের মানুষ চিন্তাই করতে পারেনি
08
দীর্ঘ প্রায় সাড়ে পাঁচ ঘণ্টার বিতর্ক শেষে অবশেষে অভিশংসনের পক্ষেই রায় দিয়েছে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। স্থানীয় সময় বুধবার বিকেলে ভোটাভুটিতে আইনপ্রণেতারা ট্রাম্পকে অভিশংসন করেন। ডেমোক্র্যাট নেতারা ছাড়াও, সাবেক ভাইস প্রেসিডেন্ট ডিক চেনির মেয়ে লিজ চেনিসহ ১০ জন রিপাবলিকান নেতাও ভোট দেন বিরোধীদের আনা এ প্রস্তাবে।
যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় বারের মতো অভিশংসিত হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। বুধবার বিকেলে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষেদের ২৩২-১৯৭ ভোটে আইনপ্রণেতারা ট্রাম্পকে অভিশংসন করেন। এতে, মেয়াদের বাকি কয়েকটা দিন তিনি দায়িত্ব পালন করতে পারবেন না নির্বিঘ্নে। ক্যাপিটল হিলে নজিরবিহীন হামলার ঘটনার জন্য যে অভিশংসন, যথারীতি তার দায় অস্বীকার করেছেন ৪৫তম এ প্রেসিডেন্ট।
মার্কিন ইতিহাসে ট্রাম্পই একমাত্র প্রেসিডেন্ট যিনি দুই বার এ লজ্জার স্বীকার হলেন।
আইনপ্রেণেতারা বলছেন, ট্রাম্প গণতন্ত্রের জন্য শুভ নন। তার কোনো অধিকার নেই বাকি কটা দিন দেশ পরিচালনা করার।
প্রবাসী এক বাংলাদেশি বলেন, ক্যাপিটল হিলে হামলা হবে, এটা আমেরিকার জনগণ তো নয়ই সারা বিশ্বের মানুষ চিন্তা করতে পারেনি।
এর আগে ২০১৯ সালের ডিসেম্বরে প্রেসিডেন্ট ট্রাম্প প্রথমবার অভিশংসনের স্বীকার হন। যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্টের দ্বিতীয় বার অভিশংসন হওয়া নজিরবিহীন ঘটনা। অভিশংসনের এ বিল উচ্চকক্ষ সিনেটে উত্থাপিত হবে। সেখানে 'ইমপিচমেন্ট ট্রায়ালে' ট্রাম্প দোষী সাব্যস্ত হলেই কেবল ক্ষমতাচ্যুত হবেন। তবে ২০১৯ সালেও সিনেটে চূড়ান্ত ট্রায়ালে অভিশংসন হননি ট্রাম্প।
কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটরা সংখ্যাগরিষ্ঠ হলেও উচ্চকক্ষ সিনেটে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ। তাছাড়া সিনেটে অভিশংসন হতে হলে দুই তৃতীয়াংশ সিনেট সদস্যদের ভোটের প্রয়োজন হবে। যদিও এর আগেই ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্পকে সরাতে তিনি সংবিধানের ২৫তম সংশোধনী প্রয়োগ করতে রাজি নন।
এদিকে ক্যাপিটল হিলের নজিরবিহীন হামলার ঘটনার জন্য যে অভিশংসন, যথারীতি তার দায় অস্বীকার করেছেন ৪৫তম এ প্রেসিডেন্ট। জানান, তিনি সমর্থকদের শান্ত থাকার কথাই বলেছিলেন।
 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop