অন্যান্য সময় বরফে পরিণত হয়েছে কাশ্মীরের ডাল লেক (ভিডিও)

১৪-০১-২০২১, ২৩:২৭

অন্যান্য সময় ডেস্ক

fb tw
বরফে পরিণত হয়েছে কাশ্মীরের ডাল লেক (ভিডিও)
12
ভূস্বর্গ কাশ্মীরের বিখ্যাত ডাল লেক পরিণত হয়েছে বরফে। বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) ঘটেছে এমন ঘটনা। হিমালয় উপত্যকা জুড়ে মারাত্মক শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ায় অঞ্চলটির মূল শহর শ্রীনগরে তাপমাত্রা একেবারেই নিম্নমুখী। এ তাপমাত্রা গত ৩০ বছরের মধ্যে শীতলতম।
সবশেষ ১৯৯১ সালে শ্রীনগরে তাপমাত্রা মাইনাস ১১.৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়। কিন্তু বুধবার (১৩ জানুয়ারি) রাতে সেই অঞ্চলের তাপমাত্রা নেমে যায় মাইনাস ৮.৪ ডিগ্রি সেলসিয়াসে। নদীতে বরফ জমে যাওয়ায় সেখানকার মানুষকে নদীর মাঝখানে ক্রিকেট খেলতে দেখা যায়।
ভারতের আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, শ্রীনগরের সর্বনিম্ন তাপমাত্রা মাইনাস ১৪.৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় ১৮৯৩ সালে। এছাড়া ১৯৯৫ সালে একবার সেখানকার তাপমাত্রা নেমে যায় মাইনাস ১১.৩ ডিগ্রি সেলসিয়াসে। বৃহস্পতিবার শ্রীনগরের ডাল লেক বরফে পরিণত হওয়ার পাশাপাশি উপত্যকার বাকি অংশেও বয়ে চলেছে তীব্র শৈত্য প্রবাহ। 
দক্ষিণ কাশ্মীরের বার্ষিক তীর্থ যাত্রা অমরনাথ যাত্রার বেস ক্যাম্প হিসেবে ব্যবহার হওয়া পাহালগামে এ দিন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মাইনাস ১১.১ ডিগ্রি। তার আগের রাতে তা ছিলো মাইনাস ১১.৭ ডিগ্রি। পর্যটন কেন্দ্র গুলমার্গে আগের দিন রাতে মাইনাস ১০ ডিগ্রি সেলসিয়াস হলেও বুধবার রাতে সেখানে তাপমাত্রা ছিলো মাইনাস ২ ডিগ্রি।
উত্তর কাশ্মীরের কুপওয়ারায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মাইনাস ৬.৭ ডিগ্রি সেলসিয়াস। আর কোকারনাগে রেকর্ড হয়েছে ১০.৩ ডিগ্রি সেলসিয়াস। তীব্র শীতের কারণে সেখানে পানি সরবরাহ লাইন বরফে পরিণত হওয়ায় বিঘ্নিত হচ্ছে পানি সরবরাহ। উপত্যকার বিভিন্ন সড়কে জমে যাচ্ছে বরফের স্তর। ফলে গাড়ি চালাতে গিয়ে সমস্যায় পড়ছেন চালকেরা।
সূত্র : এনডিটিভি।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop