বাণিজ্য সময় মার্কিন নির্বাচন: হাজার হাজার রাজনৈতিক ভিডিও সরিয়েছে ইউটিউব

১৪-০১-২০২১, ১৬:৪৯

কামরুল হাসান সবুজ

fb tw
মার্কিন নির্বাচন: হাজার হাজার রাজনৈতিক ভিডিও সরিয়েছে ইউটিউব
01
মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘোষণার পর হাজার হাজার রাজনৈতিক ভিডিও ইউটিউব থেকে সরিয়ে নেয়া হয়েছে। বুধবার (১৩ জানুয়ারি) এই তথ্য জানিয়েছেন ইউটিউবের মূল কোম্পানি অলফাবেট ও গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই।
নিয়ম মেনেই এসব ভিডিও সরানো হয়েছে। তারপরও যদি কোন ভিডিও নিয়মভঙ্গের দায়মুক্ত থাকে; তাহলে ব্যবহারকারীরা সেজন্য আবেদন করতে পারবেন বলেও নিশ্চিত করেছেন তিনি।
সুন্দর জানান, যে ভিডিওতেই আমাদের দেয়া শর্ত ভঙ্গের অভিযোগ পাওয়া গেছে তেমন অনেক ভিডিও-ই আমরা সরিয়ে নিয়েছি। এমনকি নাশকতা ছড়াতে পারে এমন কন্টেন্ট থাকায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইউটিউব চ্যানেল থেকেও বহু ভিডিও সরানো হয়েছে।
ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্সকে দেয়া সাক্ষাৎকারে সুন্দর বলেন, এটা খুবই ভালো যে গণতন্ত্র চর্চাকে যুক্তরাষ্ট্রের নাগরিক খুব আন্তরিক ও গুরুত্ব দিয়ে নিয়েছে। এবং সকলে এটাও নিশ্চয় জানবেন যে, আমরা আমাদের কাজেও এই চর্চা করে থাকি। আমাদের প্রতিটি কাজের সঙ্গেই জবাবদিহিতা জড়িত। সকলেই তো জানেন যে আমরাও মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে প্রশ্নের ঊর্ধ্বে রাখতে অনেক বড় বিনিয়োগ করেছিলাম। কারণ, নির্বাচনকালীন আপলোড করা কোন ভিডিও কন্টেন্ট ভুল তথ্য দিয়ে নির্বাচনকে হেয় করার চেষ্টা করছে কি-না তা যাচাই-বাছাই করার জন্যই আমাদের বিশাল অংকের বিনিয়োগ করতে হয়েছে। এসময়, কন্টেন্ট আপলোড করার অনেক নিয়ম-নীতিতে আমাদের পরিবর্তন করতে হয়েছে। যে সমস্ত ভিডিও সরিয়ে নেয়া হয়েছে তা ছড়িয়ে পড়লে অবশ্যই নির্বাচনকে ভুয়া দাবি করা থেকে শুরু করে মার্কিন সম্প্রদায়ের নিরাপত্তা ও মর্যাদার জন্য হুমকির কারণ হয়ে দাঁড়াতে পারত। 
সুন্দর বলেন, আমরা এখনও হাজার হাজার ভিডিও সরিয়ে নিচ্ছি। নাশকতা ও নিরাপত্তার জন্য হুমকির কারণ হয়ে দাঁড়াতে পারে আশঙ্কা থাকলে সেসমস্ত ভিডিও সরিয়ে নেয়া আমাদের এই শিল্পের একটা সাধারণ প্র্যাকটিস। আমরা সব সময়ই চেষ্টা করি যেন ক্ষতিকর কোন ভিডিও দর্শকরা দেখার আগেই সরিয়ে নিতে পারি।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop