খেলার সময় ক্যারিবীয়দের হোয়াইটওয়াশ করা সম্ভব: সাবেক ক্রিকেটার তারেক

১৪-০১-২০২১, ১৩:২৫

খেলার সময় ডেস্ক

fb tw
ক্যারিবীয়দের হোয়াইটওয়াশ করা সম্ভব: সাবেক ক্রিকেটার তারেক
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ব্যাট হাতে ক্রিকেটাররা কেমন করেন সেটা অনেকটাই নির্ভর করছে উইকেট আর অভিজ্ঞতার ওপর। তবে ২০২৩ ভিশনের জন্য সাকিব-তামিমদের সঙ্গে তরুণদেরও ঘরের মাটিতে বাজিয়ে দেখা উচিত বলে মনে করেন ক্রিকেটার তুষার ইমরান। প্রাথমিক স্কোয়াডে ডাক পাওয়া ব্যাটসম্যানরাই বর্তমানে সেরা। তাদের নিয়েই উইন্ডিজকে ওয়ানডেতে হোয়াইটওয়াশ করা সম্ভব বলে বিশ্বাস করেন সাবেক ক্রিকেটার তারেক আজিজ খান।
উইন্ডিজদের বিপক্ষে মিরপুরে কত রান নিরাপদ? প্রশ্নের উত্তরে নির্দিষ্ট কোনো সংখ্যায় থিতু হওয়া কঠিন। টি-টোয়েন্টিতে তারা ২০০ রান পেরোয় হরহামেশায়। আর ওয়ানডেতে নিজেদের দিনে যে কাউকে হারানোর সামর্থ্য রাখে। তবে টেস্ট ফরম্যাটে কিছুটা পিছিয়ে ক্যারিবিয়ানরা।
অন্যদিকে বাংলাদেশ টেস্ট ও টি-টোয়েন্টির তুলনায় সবচেয়ে ভালো খেলে এই ওয়ানডে ফরম্যাটেই। তামিম, লিটন, সাকিব, মুশফিক, রিয়াদ, সৌম্য, মেহেদী উইন্ডিজদের বিপক্ষে সম্ভাব্য প্রথম সাত ব্যাটসম্যান। ১০ মাস পর ব্যাটিংয়ে নেমে কেমন করবেন সেটা অনেকটাই নির্ভর করছে উইকেট আর পারফরমেন্সের ওপর।
শুরুতেই উইন্ডিজদের বিপক্ষে ব্যাটসম্যানদের পারফরমেন্স পেছনে ফিরে দেখা যাক। দু’দলের দেখা হওয়া ৩৮টি ওয়ানডের মধ্যে ২৬টি করে ম্যাচ খেলে রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে তামিম-মুশফিক। এরপরই ৭২১ রান নিয়ে ৩ নম্বর জায়গাটা সাকিব আল হাসানের। চারে রিয়াদ। শীর্ষ পাঁচের ৪ জনই আছেন স্কোয়াডে। সবাই পরীক্ষিত ব্যাটসম্যান। নতুনদের যে গড়ার কথা বলেন নির্বাচকরা- সেই নতুন রাব্বি আর আফিফ, ব্যাট হাতে একাদশে নামবেন কিনা নিশ্চয়তা নেই। তাই এবার নতুনদের বাজিয়ে দেখার পরামর্শ ঘরোয়া ক্রিকেটের স্টার তুষার ইমরানের।
তুষার বলেন, ২০২৩ সালের যে ভিশন বিসিবি নিয়েছে সেটার জন্যই দলে তরুণদের সুযোগ দেওয়া উচিত। ঘরের মাটিতে সেটা হলে তো আরও ভালো। ক্রিকেটাররা আত্মবিশ্বাস পাবে। এই প্রক্রিয়াটা শুরু করে দেওয়া উচিত এখন থেকেই।
উইকেটের আচরণ কেমন হবে তা আগে থেকেই আঁচ করা মুশকিল। তবে সব ম্যাচ দিনে হওয়ায় শিশির খুব একটা প্রভাব ফেলবে না ম্যাচে। শেষ দিকে কিছুটা ডিউ ফ্যাক্টর থাকতে পারে। তাই টসে জিতে ব্যাটিং নেওয়াটাই নিরাপদ। টসের ফলাফলে হাত না থাকলেও ম্যাচের ফলাফল নিজেদের দিকে আনা সম্ভব বলে জানান সাবেক ক্রিকেটার তারেক আজিজ।
তিনি বলেন, যে টিমটা এখন আছে এটাই বেস্ট টিম। করোনার মাঝেও তারা বিসিবির দুটি টুর্নামেন্টে খেলেছে। ভালো পারফর্ম করেছে। ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করবে এটাই বিশ্বাস করি। সেটা না করতে পারা মানে ব্যর্থতা। তখন বিসিবিকে নতুন করে ভাবতে হবে
ব্যাট হাতে কারা থাকবেন চূড়ান্ত স্কোয়াডে, সেটা আরো পরিষ্কার হতে নির্বাচকরা নিশ্চয়ই চোখ রাখবেন প্রস্তুতি ম্যাচে।
 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop