তথ্য প্রযুক্তির সময় সিইএস ২০২১: নতুন প্রযুক্তি পণ্যের মেলা

১৩-০১-২০২১, ০৯:৪০

প্রযুক্তির সময় ডেস্ক

fb tw
সিইএস ২০২১: নতুন প্রযুক্তি পণ্যের মেলা
মহামারি করোনাভাইরাস ২০২০ সালের অনেক বড় বড় ইভেন্ট বাতিল হয়েছে। এর ভেতর বিভিন্ন ক্রীড়া ইভেন্ট, এমনকি ক্রিকেট ওয়ার্ল্ডকাপও আছে। আছে ফুটবলের কিছু মেগা ইভেন্টও। মোবাইল বা ইলেকট্রনিকস শোগুলোও পিছিয়েছে। যেগুলো অনলাইনে করা সম্ভব সেগুলো অনলাইনে অনুষ্ঠিত হচ্ছে। এবার প্রযুক্তির মেগা ইভেন্ট কনজ্যুমার ইলেকট্রনিকস শো (সিইএস) ২০২১ ভার্চুয়ালে অনুষ্ঠিত হচ্ছে।
১১ জানুয়ারি থেকে শুরু হওয়া ৪ দিনব্যাপী এই ইভেন্টে ভার্চুয়ালি সর্বাধুনিক প্রযুক্তির ভবিষ্যতের প্রযুক্তিপণ্য প্রদর্শিত হচ্ছে। এবারের সিইএস প্রদর্শনীতে কৃত্রিম বুদ্ধিমত্তা, ফাইভজি, ডিজিটাল স্বাস্থ্য, স্মার্ট শহর, যানবাহন প্রযুক্তি এবং সবশেষ প্রযুক্তি ও উদ্ভাবন প্রদর্শন করা হচ্ছে।’ সিইএস ২০২১ এ আশা একঝাঁক নতুন প্রযুক্তিপণ্য সম্পর্কে তুলে ধরা হলো।
এলজি রোলেবল ফোন
বৈশ্বিক স্মার্টফোন বাজারে গত দুই বছর ফোল্ডেবল ফোন দারুণ আবেদন সৃষ্টি করেছে। তবে ডিভাইস নির্মাতারা গ্রাহক প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়েছে। ফোল্ডেবল ফোনের আবেদন ছাপিয়ে এবার রোলেবল ফোনের চল শুরু হতে যাচ্ছে। সিইএস ২০২১-এর প্রথম দিন রোলেবল ফোন উন্মোচন করেছে এলজি, যা চলতি বছরের শেষদিকে সরবরাহ শুরু হবে। ডিভাইসটির প্রোটোটাইপ প্রদর্শন করা হলেও দাম এবং বিভিন্ন স্পেসিফিকেশন বিষয়ে কোনো তথ্য প্রকাশ করেনি নির্মাতা প্রতিষ্ঠানটি।
টিসিএল রোলেবল ফোন
এলজির পাশাপাশি টিসিএল সিইএসের চলতি আসরে নিজেদের একটি রোলেবল ফোনের প্রোটোটাইপ প্রদর্শন করেছে। এক ভিডিওতে দেখা যায় ৬ দশমিক ৭ ইঞ্চির এ রোলেবল ফোন ৭ দশমিক ৮ ইঞ্চির ট্যাবলেট ডিভাইস হিসেবে ব্যবহারের সুবিধা মিলবে। আঙুলের এক ট্যাপে ডিভাইসটির রোল খুলে ট্যাবলেট ডিভাইস করে নেওয়া যাবে। ডিভাইসটি কবে বাজারে আসতে পারে কিংবা দাম ও স্পেসিফিকেশন কেমন হবে, সে বিষয়ে কোনো তথ্য প্রকাশ করেনি প্রতিষ্ঠানটি।
ফাইভজি
২০২০ সাল পঞ্চম প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক প্রযুক্তি ফাইভজির জন্য গুরুত্বপূর্ণ ছিল। গত বছর ফাইভজির বাণিজ্যিক ব্যবহার বিস্তৃত হয়েছে ঠিকই। কিন্তু দ্রুতগতির এ নেটওয়ার্ক প্রযুক্তির পূর্ণাঙ্গ সুযোগ-সুবিধা পেতে আরো কিছুটা সময় লাগবে। সিইএস ২০২১-এর এবারের আসরে তাই ফাইভজির ভবিষ্যৎ সুযোগ-সুবিধা নিয়ে বিস্তর তুলে ধরা হয়েছে। ফাইভজি ডিভাইস এবং নেটওয়ার্ক নিয়ে বেশকিছু বড় ঘোষণা এসেছে। চলতি বছর ফাইভজি স্মার্টফোনের মূল্যহ্রাস সবার জন্য ফাইভজির সুযোগ-সুবিধা নিশ্চিত করবে।
লেনোভোর এআর চশমা
সিইএসতে নতুন পাতলা এআর চশমা উন্মোচন করেছে লেনোভো। ইউএসবি টাইপ-সি কেবলের মাধ্যমে পিসি বা মোটোরলা স্মার্টফোনের সঙ্গে যুক্ত করা যাবে এআর চশমাটি। আপাতত শুধু এন্টারপ্রাইজ গ্রাহকের জন্য ডিভাইসটি উন্মোচন করেছে লেনোভো। চলতি বছরের মাঝামাঝি সময়ে বিশ্বের নির্দিষ্ট কিছু বাজারে থিংকরিয়ালিটি এ৩ স্মার্ট চশমাটি বিক্রির জন্য আনবে প্রতিষ্ঠানটি। থিংকরিয়ালিটি এ৩ পিসি সংস্করণটি ল্যাপটপ বা মোবাইল ওয়ার্কস্টেশনের সঙ্গে যুক্ত করা যাবে এবং ভার্চুয়ালি একাধিক মনিটর ব্যবহার করা যাবে। উইন্ডোজের সফটওয়্যারগুলো ব্যবহার করা যাবে। রোদ চশমার মতোই চোখে পরা যাবে এআর চশমাটি।
হেলথ টেক
বিশ্ববাসীর সামনে গত বছর নতুন এবং একেবারে ভিন্ন কিছু চ্যালেঞ্জের উদ্ভব হয়েছে। এর মূলে ছিল নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট কভিড-১৯ মহামারি। চলমান মহামারি মোকাবিলায় তথ্যপ্রযুক্তির সহজলভ্যতা সবচেয়ে বেশি অবদান রেখেছে এবং এখনো রাখছে। যে কারণে সিইএস ২০২১-এ স্বাস্থ্যসংশ্লিষ্ট গ্যাজেটস, ফিটনেস সরঞ্জাম এবং পরিধেয় প্রযুক্তিপণ্য বিশেষ নজর কেড়েছে। ক্রমবর্ধমান চাহিদা মোকাবিলার প্রস্তুতিস্বরূপ বিভিন্ন প্রযুক্তি ব্র্যান্ড সিইএসে তাদের স্বাস্থ্যসংশ্লিষ্ট গ্যাজেটস ও পরিধেয় প্রযুক্তি পণ্য উন্মোচন করেছে।
গ্রিনলাইট আল্ট্রাভায়োলেট লাইট
আগেই বলা হয়েছে, চলতি বছর সিইএসে করোনাভাইরাস প্রতিরোধ প্রযুক্তি বিশেষ গুরুত্ব পাচ্ছে। জিএইচএসপি নামে একটি মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ‘গ্রিনলাইট আল্ট্রাভায়োলেট লাইট’ উন্মোচন করেছে, যা গাড়ির মধ্যে করোনাভাইরাস ধ্বংস করতে সক্ষম। নির্মাতা প্রতিষ্ঠানটির দাবি, এরই মধ্যে তাদের আল্ট্রাভায়োলেট লাইট করোনাভাইরাস ধ্বংসে বাণিজ্যিক যানবাহনে ব্যবহার শুরু হয়েছে। তবে প্রযুক্তিটি ব্যক্তিগত গাড়িতে যুক্ত করতে চায় প্রতিষ্ঠানটি।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop