লাইফস্টাইল ট্যান তুলতে চান? ফেসপ্যাক ব্যবহারে নিমেষেই তুলুন

০২-০১-২০২১, ১৫:৩৯

লাইফস্টাইল ডেস্ক

fb tw
প্রতীকী ছবি
ছবি: প্রতীকী ছবি
12
গরমকালে যে রোদ সবার শত্রু, শীতকালে সেই রোদই সবার বন্ধু! শীতের সময়ে মিষ্টি রোদের আমেজ পেতে চান সবাই। ঠাণ্ডা আবহাওয়ায় দিনের বেশিরভাগ সময় রোদে কাটাতেই সবাই বেশি পছন্দ করেন। তবে এই রোদ যেমন আরামদায়ক, তেমনই সমস্যাও ডেকে আনে। দিনের বেশিরভাগ সময় রোদে কাটানোর ফলে ত্বকে ট্যান পড়তে পারে। তাই বাইরে বের হওয়ার আগে সানস্ক্রিন লাগানো বাধ্যতামূলক। তবে ত্বকের ট্যান অপসারণ করতে বিভিন্ন ঘরোয়া পদ্ধতিও প্রয়োগ করতে পারেন। এই হোমমেড ফেস প্যাকগুলো ব্যবহার করে ত্বকের ট্যান দূর করতে পারেন। 
গ্লিসারিন এবং চিনির ফেস প্যাক: 
শীতকালে ত্বক রুক্ষ হয়ে যায়। গ্লিসারিন ত্বক নরম করতে সহায়তা করে। পাশাপাশি গ্লিসারিন ত্বকের ট্যান অপসারণেও বেশ কার্যকর। লেবু ব্লিচিংয়ের মতো কাজ করে যা মুখ পরিষ্কার করতে সহায়তা করে। চিনি ত্বকের মৃত কোষ অপসারণে সহায়তা করে। যার ফলে কালো ত্বক দূর হয়। আধা চামচ গ্লিসারিনে এক চামচ চিনি মেশান। এরপর এতে লেবুর রস দিন। এই পেস্টটি মুখে লাগিয়ে স্ক্রাব করুন। তিন থেকে চার মিনিট স্ক্রাব করার পরে, পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। 
কলার ফেস প্যাক:
কলাও ত্বকের জন্য খুব উপকারি। কলায় ভিটামিন এবং মিনারেলস পাওয়া যায়, যা ত্বকে পুষ্টি যোগায়। কলা ফেস প্যাক লাগালে ত্বক উজ্জ্বল হয় এবং কলার ফেস প্যাক ব্যবহারে মুখের ট্যানও কমে। কলা নিয়ে ভালভাবে ম্যাশ করুন। এতে এক চামচ দুধ মেশান। এই মিশ্রণে লেবুর রসও দিন। সমস্ত উপকরণ ভালভাবে মিশিয়ে এই পেস্টটি আপনার মুখে লাগান। ১৫ মিনিট পরে মুখ পরিষ্কার করে ফেলুন। সপ্তাহে দু'বার এই ফেস প্যাকটি প্রয়োগ করুন। 
শশার ফেস প্যাক:
ত্বকের যত্নে শসা খুবই উপকারি। শসা ব্যবহারের ফলে ত্বক হাইড্রেট থাকে। শসাতে ব্লিচিং বৈশিষ্ট্য রয়েছে। শসার ফেস প্যাক ব্যবহার করে ত্বকের ট্যান কমে। অর্ধেক শসা নিয়ে ভালো করে পিষে নিন। এতে এক চামচ লেবুর রস মেশান। এবার এই পেস্টটি আপনার ত্বকে লাগান। ১৫ মিনিট পরে পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই ফেস প্যাকটি সপ্তাহে দু'বার প্রয়োগ করুন। 
লেবুর খোসা এবং কাঁচা দুধ:
কাঁচা দুধ মুখের ত্বক ময়েশ্চারাইজ করার কাজ করে। ত্বককে নরম রাখতেও সহায়তা করে। লেবুর খোসায় ভিটামিন সি রয়েছে, যা ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তুলতে এবং ট্যান অপসারণে সহায়তা করে। লেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করে নিন। এই পাউডারের সাথে কাঁচা দুধ মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার এই পেস্টটি আপনার মুখে লাগান। ২০ মিনিট রেখে দিন। এরপর পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। 
টমেটোর ফেস প্যাক:
টমেটো ফাইটোকেমিকেল সমৃদ্ধ, যা সূর্যের ক্ষতিকারক ইউভি রশ্মি দ্বারা হওয়া ক্ষতির বিরুদ্ধে লড়াই করতে পারে। এটি ট্যান দূর করতে এবং ন্যাচরাল স্কিন টোন ফেরাতে সহায়তা করে। একটা টমেটো ভাল করে পিষে নিন। এবার এর সাথে ১ চা চামচ লেবুর রস মেশান। এই পেস্টটি মুখে লাগান, বিশেষ করে ট্যানের জায়গায় লাগান। ১৫ মিনিট রেখে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop