পশ্চিমবঙ্গ সুন্দরবনে বাঘের গলায় রেডিও কলার

২৯-১২-২০২০, ১১:৫৫

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
ফাইল ছবি
ছবি: ফাইল ছবি
04
বাঘ ও মানুষের সংঘাত কমাতে এবার অভিনব পদক্ষেপ নিল পশ্চিমবঙ্গের বন দফতর। বাঘের গতিবিধি সম্পর্কে জানতে পূর্ণবয়স্ক একটি পুরুষ বাঘের গলায় রেডিও কলার পরিয়ে ছাড়া হলো সুন্দরবনে। ভবিষ্যতে আরও তিনটি বাঘের গলায় রেডিও কলার পরানোর পরিকল্পনা রয়েছে বলে বন দফতর পক্ষ থেকে জানানো হয়েছে।
এবিপি আনন্দ তাদের এক প্রতিবেদনে জানায়, সুন্দরবনে বাঘের সঙ্গে মানুষের সংঘাত যেন নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। তা সে মধু সংগ্রহে জঙ্গলে যাওয়া হোক বা মিন ধরতে জঙ্গলসংলগ্ন নদীর পাড়ে যাওয়া হোক। বন দফতরের অনুমতি নিয়ে জঙ্গলে ঢুকেও অনেক সময় বাঘের আক্রমণে প্রাণ হারাতে হয় সুন্দরবনের মধু সংগ্রহকারীদের ও মৎস্যজীবীদের। এরপরই সুন্দরবনের গতিবিধি পর্যবেক্ষণে রাখতে একটি রয়েল বেঙ্গল টাইগারের গলায় রেডিও কলার পরিয়ে ছাড়া হলো উত্তর ২৪ পরগনা জেলার হরিখালি বিটের হরিণভাঙ্গা জঙ্গলে। বাঘ ছাড়ার সময় ড্রোনের মাধ্যমে কিছুক্ষণ নজর রাখা হয় বাঘটির ওপর।
বন দফতরের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, শনিবার হরিখালির জঙ্গল থেকেই ধরা হয় বাঘটিকে। বাঘটির বয়স আনুমানিক ১২ বছর। পূর্ণবয়স্ক এই বাঘটিকে খাঁচাবন্দি করে দিনভর চলে রেডিও কলার পরানোর কাজ। রোববার (২৭ ডিসেম্বর) বাঘটিকে ফের ছেড়ে দেওয়া হয় জঙ্গলে।
বন দফতর জানায়, একটি আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংগঠনের সঙ্গে যৌথভাবে রেডিও কলার পরানোর কাজ করেন বন দফতরের কর্মকর্তারা। রেডিও কলার থেকে পাওয়া সিগন্যালের মাধ্যমে ম্যাপিং করে বাঘটির গতিবিধি সম্পর্কে জানা যাবে। ফলে বাঘের আস্তানাগুলোকে নতুন করে চিহ্নিত করা সম্ভব হবে বলেও জানান তারা।
বন দফতর আরও জানিয়েছে, স্যাটেলাইটের মাধ্যমে সংগৃহীত সব তথ্য দেওয়া হবে ওয়াইল্ড লাইফ ইনস্টিটিউট অব ইন্ডিয়ার কাছে। চিফ ওয়াইল্ড লাইফ ওয়ার্ডেনের পক্ষ থেকে ভি কে যাদব বলেন, আমরা গবেষণা করে দেখব বাঘটি কখন কোথায় আছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop