শেয়ার বাজার নিয়মের বাইরে লা মেরিডিয়ান হোটেল, ডিএসইর অভিনব তৎপরতা!

১৭-১২-২০২০, ১৭:১৪

হরিপদ সাহা

fb tw
নিয়মের বাইরে লা মেরিডিয়ান হোটেল, ডিএসইর অভিনব তৎপরতা!
12
রাজধানীর নিকুঞ্জ খিলখেত এলাকায় আলিশান পাঁচতারকা হোটেল লা মেরিডিয়ান। হোটেল ও পর্যটন খাতে প্রতিষ্ঠানটি বেস্ট হোল্ডিংস লিমিটেডের প্রতিষ্ঠান। কাগজে-কলমে ৫ হাজার কোটি টাকা সম্পদমূল্যের ‘লা মেরিডিয়ান হোটেল’ শেয়ারবাজারে আসার আগেই প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে রাষ্ট্র মালিকানাধীন সোনালী, অগ্রণী, জনতা ও রূপালী ব্যাংকের কাছ থেকে প্রায় ১ হাজার ৮০০ কোটি টাকার মূলধন সংগ্রহ করেছে। ব্যাংকগুলো প্রাইভেট প্লেসমেন্টে প্রতিটি শেয়ার কিনে নেয় ৬৫ টাকা দরে। একটি শক্তিশালী গোষ্ঠীর চাপেই মূলত রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকগুলো প্লেসমেন্টে চড়া দামে শেয়ার কিনতে বাধ্য হয় বলেও গুঞ্জন আছে।
 
তবে রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকের কেনা শেয়ারের মালিকানাকে ঢাল হিসেবে ব্যবহার করে বেস্ট হোল্ডিংস অভিনব প্রতারণার চেষ্টা করে। কোম্পানিটিকে সরকারি কোম্পানির তকমা দিয়ে সরাসরি তালিকাভুক্তির উদ্যোগ নেওয়া হয়েছে।
ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক এক সভাপতি, (যিনি বর্তমানে ডিএসইর পরিচলানা পর্ষদে আছেন) এ ব্যাপারে সহায়তা করেন বলে শোনা যাচ্ছে। আর এভাবে বেসরকারি মালিকানাধীন কোম্পানিকে সরকারি দেখিয়ে শেয়ারবাজারে সরাসরি তালিকাভুক্তির মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের অর্থ লুটের আয়োজন সম্পন্ন করেছিল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদ। বিজয় দিবসের ছুটির দিন কৌশলে প্রতিষ্ঠানটিকে তালিকভুক্তির সব আয়োজন অনুমোদন করতে তৎপর হয় ডিএসই পর্ষদ। যেখান পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কোনো অনুমোদনই ছিল না।
এ বিষয়ে কথা বলতে ঢাকা স্টক একচেঞ্জের এক পরিচালকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বিষয়টির সত্যতা স্বীকার করেন। নাম প্রকাশে অনিচ্ছুক এ পরিচালক সময় সংবাদকে জানান, যে কোনো প্রস্তাব বোর্ডে আসতেই পারে। আর এ হোটেলে সরকারি ব্যাংকের বিনিয়োগ আছে, তাই এটাকে সরকারি প্রতিষ্ঠান হিসেবে বিবেচনা করা যেতে পারে। এক্ষেত্রে সরাসরি পুঁজিবাজারে তালিকাভুক্তির নিয়মও আছে। যেমন, জনতা ব্যাংক সরাসরি আসতে পারে। বিষয়টি (লা মেরিডিয়ান) আমাদের কমিটির কাছে গেছে, কমিটি এসইসির কাছে পাঠাবে। তিনি একপর্যায়ে বলেন, ডিএসইর বোর্ড কনফিডেন্সিয়াল এ বিষয়ে আর কোনো কথাই বলবেন না। বিভিন্ন সময়ে কারসাজির প্রমাণ পাওয়ায়, বাজারের বিনিয়োগকারীদের পুঁজির সুরক্ষা বিবেচনায় আইন করে শেয়ারবাজারে বেসরকারি কোম্পানির সরাসরি তালিকাভুক্তি দীর্ঘদিন ধরে বন্ধ রেখেছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।
 
ডিএসইর পরিচালনা পর্ষদের এমন অভিনব কৌশলে লা মেরিডিয়ানকে পুঁজিবাজারে আনার তৎপরতার বিষয়টি কীভাবে দেখছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)? এমন প্রশ্নের জবাবে সংস্থাটির মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম সময় সংবাদকে বলেন, বেসরকারি কোম্পানিকে সরাসরি তালিকাভুক্তির মাধ্যমে বিনিয়োগকারীদের কাছ থেকে বড় অঙ্কের টাকা তুলে নেওয়ার এ চেষ্টার বিষয়ে জানতে পেরে ছুটির দিনেই (বিজয় দিবসের সাধারাণ ছুটি) দ্রুত হস্তক্ষেপ করে বিএসইসি। জরুরি নির্দেশনা দিয়ে ডিএসইর পর্ষদ সভায় কোম্পানিটির বিষয়ে কোনো সিদ্ধান্ত না নেওয়ার নির্দেশনা দিয়ে চিঠি দেওয়া হয়েছে। এক্ষেত্রে বিএসইসি নিজস্ব নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেবে বলেও জানান তিনি।
লা মেরিডিয়ান হোটেল শেয়ারবাজারে ৪ কোটি ৩৫ লাখ ৪৮ হাজারের মতো শেয়ার বিক্রি করে প্রায় ৩০০ কোটি টাকা তুলে নিতে চায় বলে জানা গেছে। চার রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকের কাছে যে দামে শেয়ার বিক্রি করা হয়েছিল সেই ৬৫ টাকাই দর নির্ধারণ করতে চায় লা মেরিডিয়ান। নিয়ম অনুযায়ী শেয়ারবাজারে সরাসরি তালিকাভুক্তির মাধ্যমে যেসব শেয়ার বিক্রি করা হয়, সেই শেয়ার বিক্রির টাকা কোম্পানির হিসাবে জমা না হয়ে তা সরাসরি জমা হয় উদ্যোক্তাদের পকেটে। তাই পুঁজিবাজারে সরাসরি তালিকভুক্ত করা থেকে পাওয়া সাধারণ বিনিয়োগকারীদের অর্থও ঢুকবে প্রতিষ্ঠানের উদ্যোক্তার পকেটে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop