শেয়ার বাজার পদ্মা সেতুর ইতিবাচক প্রভাব দেশের পুঁজিবাজারে

১১-১২-২০২০, ১৩:৫৩

হরিপদ সাহা

fb tw
01
পুরো পদ্মা সেতু দৃশ্যমান হওয়ার প্রভাব পড়েছে ঢাকার পুঁজিবাজারেও। গত ১৫ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে পৌঁছেছে ডিএসইর প্রধান সূচক। বেড়েছে বেশির ভাগ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দামও। বিশ্লেষকরা বলছেন, পদ্মা সেতু নির্মাণে মাইলফলক অর্জনই বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়েছে পুঁজিবাজারে। 
দেশের অবকাঠামোগত উন্নয়নে এক মাইলফলকের দিন ২০২০ সালের ১০ ডিসেম্বর। সব স্প্যান বসে যাওয়ায় এদিন দৃশ্যমান হয় পুরো পদ্মা সেতু। আর তার প্রভাব পড়ে ঢাকার পুঁজিবাজারেও।
করোনার কারণে দীর্ঘ সাধারণ ছুটির পর ধারাবাহিক ঊর্ধ্বগতি ছিল ঢাকা স্টক এক্সচেঞ্জে। গত মাস দুয়েকে আবার নেমে আসে স্থবিরতা। তবে দুই সপ্তাহ ধরে তা ফিরেছে বৃদ্ধির ধারায়। বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) সপ্তাহ ব্যবধানে ডিএসই-এক্স বেড়েছে ১২০ পয়েন্ট। আর এতেই পদ্মা সেতুর সব স্প্যান বসার দিনে ১৫ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে পৌঁছায় সূচক। 
পুঁজিবাজার বিশ্লেষক মাহামুদ হোসেন বলেন, পুরো পদ্মা সেতু দৃশ্যমান হওয়ায় মানুষের মনস্তাত্ত্বিক অবস্থানে ইতিবাচক প্রভাব ফেলেছে। পুঁজিবাজার; অর্থনীতিকে তুলে ধরার কথা (রিফ্লেক্ট) যদিও দুর্ভাগ্যজনকভাবে এটা বাংলাদেশে হচ্ছিল না। তবে এবার হবে বলে আশা করা যায়। 
ডিএসইর ওয়েবসাইটে প্রাপ্ত তথ্য পর্যালোচনায় দেখা যায়, চলতি বছরে মার্চে প্রধান সূচক ডিএসই-এক্স নামতে নামতে ৩ হাজার ৬০০ পয়েন্টে গিয়ে ঠেকে। আবার বিনিয়োগকারীদের আস্থা ফিরতে শুরু করেছে বলে মনে করছেন পুঁজিবাজার বিশ্লেষকরা।
মাহামুদ হোসেন বলেন, লেনদেনর পরিমাণ ও সূচকের প্রবণতা দুটোই আশাজনক। এর প্রধান কারণ, বাজার ব্যবস্থাপনায় বিনিয়োগকারীদের আস্থা। 
ডিএসইর বাছাই সূচকে সপ্তাহ ব্যবধানে যোগ হয়েছে যথাক্রমে ৩৪ ও ৪৮ পয়েন্ট। দৈনিক গড় লেনদেন ৫৫ কোটি টাকা বেড়ে দাঁড়িয়েছে ৮৩৪ কোটিতে।
গত সপ্তাহে দর বাড়ার শীর্ষ ৫ প্রতিষ্ঠান ছিল- ডমিনেজ স্টিল বিল্ডিং, ইউনিলিভার কনজুমার কেয়ার, ফরচুন সুজ, রূপালী ইন্সুরেন্স এবং ফাইন ফুডস। আর দাম হারানো প্রতিষ্ঠানগুলোর মধ্যে শীর্ষে ছিল- সিএপিএম আইবিবিএল মিউচুয়াল ফান্ড, বাংলাদেশ ল্যাম্পস, সিএপিএম বিডিবিএল ফান্ড, ইস্টার্ন ইন্সুরেন্স ও আনোয়ার গ্যালভানাইজিং।
সপ্তাহ শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হওয়া ৩৬২টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৯৫টির, কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত আছে ৬০টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম। বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম বাড়ায় সপ্তাহ ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ১১ হাজার ৩৩৯ কোটি টাকা।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop