খেলার সময় কাতারের বিপক্ষে গোলরক্ষকদের চ্যালেঞ্জ বাড়বে

০৩-১২-২০২০, ১৬:২৪

খেলার সময় ডেস্ক

fb tw
কাতারের বিপক্ষে গোলরক্ষকদের চ্যালেঞ্জ বাড়বে
বিশ্বকাপ প্রাক-বাছাইপর্বের ম্যাচগুলোতে ধারাবাহিকভাবে ব্যর্থতার পরিচয় দিয়েছে বাংলাদেশের গোলরক্ষকরা। ৪ ম্যাচে ৮ গোল হজম করেছে লাল-সবুজরা। এবার শক্তিশালী কাতারের বিপক্ষে ফিরতি পর্বের ম্যাচটি রানা-জিকোদের জন্য হবে বেশ চ্যালেঞ্জিং। এমনটাই মনে করেন সাবেক দুই গোলরক্ষক বিপ্লব ভট্টাচার্য ও আমিনুল হক। গোলবার সুরক্ষিত রাখতে কোনো ধরনের চাপ না নিয়ে, মানসিকভাবে শতভাগ প্রস্তুত থাকার পরামর্শ সাবেকদের। 
গোলকিপার ফুটবল মাঠে পুরো ৯০ মিনিট ঈগল পাখির মতো, যার বলের প্রতি রাখতে হয় তীক্ষ্ণ দৃষ্টি। প্রতিপক্ষের একের পর এক আক্রমণ রুখে দিতে থাকতে হয় সদা অবিচল।
কিন্তু বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচগুলোতে যেন কিছুতেই নিজেদের মেলে ধরতে পারছে না বাংলাদেশের গোলরক্ষকরা। ঘরের মাঠে কাতারের বিপক্ষে ২-০ ব্যবধানে হেরেছিল জামাল ভূঁইয়ারা। এবার অ্যাওয়ে ম্যাচে এশিয়ান চ্যাম্পিয়নদের বিপক্ষে লড়বে বাংলাদেশ।
বাছাইপর্বের ৪ ম্যাচে ৮ গোল হজম করেছে লাল-সবুজ জার্সিধারীরা। বিপরীতে ৫ ম্যাচে মাত্র ১ গোল খেয়েছে কাতার। তাইতো ফিরতি পর্বের ম্যাচটি রানা-জিকোদের জন্য হবে বেশ চ্যালেঞ্জিং।
সাবেক গোলরক্ষক বিপ্লব ভট্টচার্য বলেন, ‘গোলরক্ষদের কিন্তু নিজেদের তৈরি করে নিতে হবে। বড় দলের সঙ্গে খেলায় আক্রমণ হবে বেশি। সেগুলো ঠেকাতে হবে। আত্মবিশ্বাস রাখতে হবে। মনোযোগ নষ্ট করা যাবে না।’
সাবেক গোলরক্ষক আমিনুল হক বলেন, 'বড় দলের বিপক্ষে সাহস রাখতে হবে। নিজেকে উজাড় করে দিয়ে খেলতে হবে গোলরক্ষকদের। কোন বলে বের হবো কোন বলে হবো না তা দ্রুত সিদ্ধান্ত নিতে হবে। ডিফেন্সের সঙ্গেও সমন্বয় রাখতে হবে।'
সাম্প্রতিক পারফরম্যান্সে বাংলাদেশের তুলনায় এগিয়ে কাতারের গোলরক্ষকরা। যদিও জাতীয় দলের হয়ে রানার ১৫ ম্যাচ খেলার অভিজ্ঞতা থাকলেও, কাতারের গোলরক্ষক মেসেহাল বারশাম খেলেছেন ৪টি ম্যাচ। সেই তুলনায় জিকো-পাপ্পুরা একবারেই অনভিজ্ঞ। সম্প্রতি নেপালের বিপক্ষে জিকোর অভিষেক হলেও, লাল-সবুজ জার্সিতে এখনো মাঠে নামা হয়নি পাপ্পুর। 
অন্যদিকে, কাতারের বাকি দুই গোলকিপার মাহমুদ আবুনাদা ও ফাহাদ বেকারের এখনও অভিষেক হয়নি। তারপরও কাতারের সামনে অগ্নিপরীক্ষা দিতে হবে বাংলার গোলবারের অতন্দ্র প্রহরীদের।
শুধু গোলকিপারই নয়, রক্ষণ-মধ্যমাঠ-আক্রমণভাগ সবার মধ্যে সমন্বয় থাকলেই ইতিবাচক ফল নিয়ে ফিরবে বাংলাদেশ। প্রত্যাশা সাবেক এই দুই গোলরক্ষকের।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop