তথ্য প্রযুক্তির সময় ওয়ার্ড অব দ্য ইয়ার যে শব্দটি

০২-১২-২০২০, ২০:২৩

তথ্য প্রযুক্তির সময়

fb tw
ওয়ার্ড অব দ্য ইয়ার যে শব্দটি
ভৌগোলিক সীমারেখা পেরিয়ে কভিড-১৯ এর দৌরাত্ম্য ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী। করোনায় এ পর্যন্ত মারা গেছেন ১৪ লাখ ৮৮ হাজারের মতো মানুষ। ফলে এর ভয়াবহতা সহজেই অনুমেয়। 
এদিকে অনলাইন অভিধান ডিকশনারি ডটকমের সার্চে বেশিবার খোঁজা হয়েছে প্যানডেমিক শব্দটি। ফলে বছরের আলোচিত শব্দ হিসেবে প্যানডেমিক শব্দকে ওয়ার্ড অব দা ইয়ার ঘোষণা করেছে ডিকশনারি কর্তৃপক্ষ। 
সংস্থাটি বলছে, চলতি বছরে তাদের অনলাইন সাইটে প্যানডেমিক শব্দটির অর্থই সবচেয়ে বেশিবার খোঁজা হয়েছে। এর মধ্যে ১৩ হাজার ৫০০ শতাংশ খোঁজ বৃদ্ধি পায় ১১ মার্চ। এমনকি মেরিয়ম ওয়েবস্টার অভিধানও প্যানডেমিক শব্দকে বছরের আলোচিত শব্দ ঘোষণা করেছে। 
অভিধান ডটকম জানিয়েছে, জনস্বাস্থ্য সংকট, অর্থনৈতিক মন্দা, জাতিগত অবিচার, জলবায়ু বিপর্যয়, রাজনৈতিক বিভাজন এবং ব্যাপক বিচ্ছিন্নতার কারণে প্রতি বছরের মতো ২০২০ সাল পর্যন্ত একক শব্দ বেছে নেওয়ার কাজটি ছিল তাদের পক্ষ্যে একটি চ্যালেঞ্জিং ও হতাশাব্যঞ্জক। 
‘একইসঙ্গে, আমাদের পছন্দটি অত্যধিক স্পষ্ট ছিল। ইংরেজি ভাষার ডকুমেন্টার হিসেবে আমাদের দৃষ্টিকোণ থেকে, এই অভূতপূর্ব বছরে একটি শব্দ আমাদের জীবনকে কীভাবে বর্ধিত করেছে এবং আমাদের ভাষা এত তাড়াতাড়ি রূপান্তরিত হয়েছে তা গভীর ও বহুগুণে চলছে। আমাদের ২০২০ সালের আলোচিত শব্দটি হলে প্যানডেমিক।’ ঘোষণা করে সংস্থাটি।  
ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, বুধবার বিকেল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৬ কোটি ৪২ লাখ ৪৬ হাজার ৬৮৯ জন এবং ৪ কোটি ৪৪ লাখ ৯২ হাজার ৬৩৮ জন সুস্থ হয়েছেন। 
গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে শুরু হয় করোনা ভাইরাস সংক্রমণ। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯। 
সূত্র: ডিকশনারিডটকম

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop