মহানগর সময় গ্লোবের ব্যানকোভিড হয়ে যাচ্ছে ‘বঙ্গভ্যাক্স’

০২-১২-২০২০, ১৩:১৪

মহানগর সময় ডেস্ক

fb tw
গ্লোবের ব্যানকোভিড হয়ে যাচ্ছে ‘বঙ্গভ্যাক্স’
বাংলাদেশি প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক ফার্মাসিউটিক্যালসের তৈরি করোনার ভ্যাকসিন 'ব্যানকোভিড' এর নাম পরিবর্তন করে 'বঙ্গভ্যাক্স' রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।
মঙ্গলবার (১ ডিসেম্বর) স্বাস্থ্য সচিব মো. আবদুল মান্নান গ্লোব বায়োটেক প্রতিষ্ঠানটি পরিদর্শনে এসে ব্যানকোভিডের নাম বঙ্গভ্যাক্স রাখার প্রস্তাব দেন। তখন গ্লোব বায়োটেক ফার্মাসিউটিক্যালসের চেয়ারম্যান মো. হারুনুর রশিদ এ প্রস্তাব মেনে নেন। 
গ্লোবের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা শেষে সচিব সাংবাদিকদের বলেন, 'জাতির পিতার জন্মশত বার্ষিকী উদযাপন করছি। দেশ মানেই বঙ্গবন্ধু। বঙ্গটা আপনাদের নামে থাক। এজন্য নামটা পরিবর্তন করে বঙ্গভ্যাক্স রাখার প্রস্তাব করেছি। এটি সবার কাছেই গ্রহণযোগ্য হওয়ার মতো। এতে জাতির জনকের বঙ্গবন্ধু, বাংলাদেশ এবং ভ্যাকসিন- এই তিনটিকেই প্রতিনিধিত্ব করে।'
এ বিষয়ে গ্লোব বায়োটেকের চেয়ারম্যান মো. হারুনুর রশিদ বলেন, 'আমি যখন এই টিকার ঘোষণা দিই, তখনই বলেছি এটা বঙ্গবন্ধুকে উৎসর্গ করছি।'
এদিকে, সরকারের সবুজ সংকেত পেয়েছে গ্লোব বায়োটেক। প্রতিষ্ঠানটি পরিদর্শনে এসে স্বাস্থ্য সচিব বলেন, দেশের আপামর জনগোষ্ঠীকে ভ্যাকসিনের আওতায় আনতে দেশে আবিষ্কৃত এই ভ্যাকসিনকে পৃষ্ঠপোষকতা দিতে হবে। তাই নিয়ম মেনে কাজ করলে পাশে থাকবে সরকার। প্রয়োজনে পরবর্তী ধাপে যুক্ত হবে সরকারি প্রতিষ্ঠান আইইডিসিআর।
দেরিতে হলেও দেশীয় ভ্যাকসিন উৎপাদনের দাবিদার গ্লোব বায়োটেক পরিদর্শনে আসেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের দল। সে সময় সচিবের সঙ্গে ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এবিএম খুরশীদ আলম, ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop