আন্তর্জাতিক সময় আমরা গভীর উদ্বিগ্ন, ভারতের কৃষকদের পাশে আছি: ট্রুডো (ভিডিও)

০১-১২-২০২০, ১৬:২৫

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
আমরা গভীর উদ্বিগ্ন, ভারতের কৃষকদের পাশে আছি: ট্রুডো (ভিডিও)
ভারতের বিতর্কিত নতুন কৃষি আইন প্রত্যাহারের দাবিতে কৃষকদের আন্দোলন নিয়ে মুখ খুললেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ভারতজুড়ে চলমান আন্দোলনে কৃষকদের পাশে দাঁড়িয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন কানাডার প্রধানমন্ত্রী। তিনি বলেন, কানাডা সবসময় অধিকার আদায়ে শান্তিপূর্ণ প্রতাবাদের পাশে আছে।
কৃষক বিক্ষোভ নিয়ে ট্রুডো বলেন, ভারত থেকে কৃষকদের প্রতিবাদের যেসব খবর আসছে, তা স্বীকার না করলে আমার অনুশোচনা হবে। পরিস্থিতি যথেষ্ট উদ্বেগের। আমরা সবাই কৃষকদের পরিবার এবং বন্ধুদের জন্য চিন্তিত।
তিনি শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকারের পক্ষে রয়েছেন বলেও মন্তব্য করেন। বলেন, শান্তিপূর্ণ অধিকার রক্ষায় সবসময় পাশে থাকবে কানাডা। আমরা আলোচনায় বিশ্বাস রাখি। সে জন্যই এই উদ্বেগের বিষয়টি ভারতীয় কর্তৃপক্ষকে সরাসরি জানাব।’
ভারতজুড়ে সহিংস কৃষক আন্দোলন সামাল দিতে মোদি সরকার যখন হিমশিম খাচ্ছে, তখনই এমন মন্তব্য করে আগুনে ঘি ঢাললেন কানাডার প্রধানমন্ত্রী। ভারতের পক্ষ থেকে তার মন্তব্যের এখনো কোনও প্রতিক্রিয়া জানায়নি।
ভারতের বিতর্কিত নতুন কৃষক আইনের প্রতিবাদে গত বৃহস্পতিবার (২৬ নভেম্বর) থেকেই প্রতিবাদ জানিয়ে আসছেন কৃষকরা। দিল্লি চলো স্লোগানে পাঞ্জাব, হরিয়ানাসহ ৬টি রাজ্য থেকে দিল্লির উদ্দেশে রওনা দেয় কৃষকরা। তাদের প্রতিহত করতে দিল্লির আশপাশে বিক্ষুব্ধ কৃষকদের সঙ্গে ব্যাপক সংঘর্ষ হয় নিরাপত্তা সদস্যদের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নরেন্দ্র মোদি আন্দোলন প্রত্যাহারের আহ্বান জানিয়ে আলোচনার বসতে অনুরোধ করেন। কিন্তু এতেও নিজেদের দাবিতে অনড় কৃষকরা।
চলমান আন্দোলনে কংগ্রেসসহ বিভিন্ন রাজনৈতিক দল একাত্মতা প্রকাশ করায় আর জোড়ালো হয়েছে কৃষক বিক্ষোভ। পরিস্থিতি মোকাবিলায় আবারো আলোচনায় বসতে আহ্বান জানিয়েছে মোদি সরকার। স্থানীয় সময় (১ ডিসেম্বের) মঙ্গলবার বিকেলের দিকে বৈঠকের প্রস্তাব দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। কৃষকদের পক্ষ থেকেও আলোচনায় বসতে রাজি হয়েছে। তার আগে বিজেপি সভাপতি জেপি নড্ডার বাড়িতে নিজেদের মধ্যে আলোচনায় বসেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ এবং কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর। কৃষক বৈঠকে রাজনাথ সিং নেতৃত্ব দেওয়ার কথা জানিয়েছে ভারতীয় গণমাধ্যমগুলো।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop