আন্তর্জাতিক সময় ইসরাইলের বন্দুক দিয়ে পরমাণুবিজ্ঞানীকে হত্যা করা হয়েছে: ইরান

৩০-১১-২০২০, ১৭:৫৯

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
ইসরাইলের বন্দুক দিয়ে পরমাণুবিজ্ঞানীকে হত্যা করা হয়েছে: ইরান
ইরানের বিখ্যাত পরমাণু বিজ্ঞানীকে ইসরাইলের তৈরি বন্দুক দিয়ে হত্যা করা হয়েছে। সোমবার ইরানের ইংরেজি ভাষার গণমাধ্যম প্রেস টিভি এ তথ্য জানিয়েছে। শুক্রবার রাজধানী তেহরানের কাছে মোহসেন ফাখরিজাদে আততায়ীর হামলায় নিহত হন।
প্রেস টিভি জানিয়েছে, দেশটির বিখ্যাত পরমাণু বিজ্ঞানীকে যে বন্দুক দিয়ে হত্যা করা হয়েছে তা ইসরাইলের তৈরি। সোমবার নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাতে প্রেস টিভি জানায়, মোহসেন ফাখরিজাদে হত্যায় ব্যবহৃত বন্দুক ঘটনাস্থল থেকে সংগ্রহ করা হয়েছে। বন্দুকের লোগোতে স্পষ্টভাবে ইসরাইলি সামরিক কারখানার নাম উল্লেখ করা আছে বলেও জানানো হয়।
প্রেস টিভির এ প্রতিবেদনের আগে ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইলি চোহেন দেশটির গণমাধ্যম রেডিও স্টেশন ১০৩ এফএমকে বলেন, হামলার জন্য কারা দায়ী তিনি জানেন না।
আলাদাভাবে ইরানের জাতীয় নিরাপত্তা পরিষদের মহাসচিব আলি শামখানি রাষ্ট্রীয় টেলিভিশনকে জানান, ইরানের শত্রুতা ফাখরিজাদেকে হত্যায় অতীতে বেশ কয়েকটি ব্যর্থ অভিযান চালিয়েছিল। কিন্তু এবার শত্রুতা সম্পূর্ণ নতুন, পেশাদারি এবং পরিশীলিত উপায় অবলম্বন করেছে। তবে বিস্তারিত কিছু জানাননি তিনি।
শীর্ষ বিজ্ঞানী খুন হওয়ার পর, পরমাণু কর্মসূচি আরও বেগবান করার আহ্বান জানিয়েছেন ইরানের আইন প্রণেতারা। এর আগে একই দাবি জানিয়েছিল দেশটির সাধারণ মানুষ। এদিকে পরমাণু বিজ্ঞানী মোহসীন ফাখরিজাদেকে হত্যার পর সৃষ্ট উত্তেজনার জন্য গভীর উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র।
রোববার সাধারণ মানুষের পর, সোমবার রাষ্ট্রীয়ভাবে সম্মান জানানো হয়, আততায়ীদের হাতে খুন হওয়া পরমাণু বিজ্ঞানী মোহসীন ফাখরিজাদেকে। এতে দেশটির সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা অংশ নেন।
ফাখরিজাদকে যখন শেষ বিদায় দেওয়া হচ্ছে, তখনো তার হত্যাকাণ্ডের বিচারের দাবিতে উত্তাল ইরান। সোমবার দেশটির পার্লামেন্টের জরুরি অধিবেশনে আইন প্রণেতারা হত্যাকারীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার তাগিদ দেন।
ইরানি পার্লামেন্ট, স্পিকার বাঘের গালিবাফ বলেন, ‘শত্রুরা কোনো অবস্থাতেই ক্ষমা পাবে না। তারা যে ভুল করেছে তার জবাব খুব শিগগিরই তারা পাবে।’
এদিকে প্রথমে নীবর থাকলেও, এবার ইরানি বিজ্ঞানী ফাখরিজাদেকে হত্যার বিষয়ে মুখ খুললো যুক্তরাষ্ট্রের মিত্র যুক্তরাজ্য।
যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডোমেনিক রাব বলেন, ‘আমরা পরিস্থিতির দিকে গভীর লক্ষ্য রাখছি। একইসঙ্গে উত্তেজনা যাতে ছড়িয়ে না পড়ে, তাও নজর রাখছি। আশা করবো এই ইস্যুতে ইরান যেন আবারও পরমাণু কর্মসূচি শুরু না করে। তবে ইরানি বিজ্ঞানী হত্যা কোনো অবস্থাতেই গ্রহণযোগ্য নয়।’
যুক্তরাজ্য ছাড়াও বিশ্বের অন্যান্য দেশও ইরানি পরমাণু বিজ্ঞানী হত্যার প্রতিবাদ অব্যাহত রেখেছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop