বাণিজ্য সময় নাটোরে পড়তির মুখে ধানের দাম

৩০-১১-২০২০, ১০:০৬

আল মামুন

fb tw
রোপা আমন মৌসুমের ধান এখনও পুরোপুরি ঘরে তুলতে পারেননি নাটোরের কৃষকরা। এর মধ্যেই কমতে শুরু করেছে দাম। এক সপ্তাহের ব্যবধানে নাটোরের তেবাড়িয়া হাটে প্রতিমণ ধানের দাম কমেছে ৫০ থেকে ৭০ টাকা। তবে, অপরিবর্তিত রয়েছে বাজারে চালের দাম।
প্রতিদিন সকালেই কৃষকরা তাদের ধান বিক্রি করতে নিয়ে আসেন নাটোর সদর উপজেলার তেবাড়িয়া হাটে। আসার আগে ধানের ভালো দাম পাওয়ার আশা করলেও হাটে এসে হতাশ হচ্ছে তাদের। বাজারে চালের দাম না কমলেও প্রতিদিনই কমছে ধানের দাম। এক সপ্তাহের ব্যবধানে প্রতিমণে ধানের দাম কমেছে ৫০ থেকে ৭০ টাকা।
বাজারে প্রতিমণ সমা ধান বিক্রি হচ্ছে ৯৮০ টাকায়, স্বর্ণা ১ হাজার থেকে ১ হাজার ৫০, বিআর-১০ ১১শ' থেকে ১১৫০ টাকা, ৪৯ ধান ১১শ' থেকে ১১২০ টাকা, ২৮ ধান ১১৫০ টাকা, কাটারিভোগ ১২শ' টাকা।
কৃষকরা বলছেন, ইরি মৌসুমের চেয়ে রোপা আমনে প্রতি বিঘায় ধানের ফলন ১২ মণ কম হওয়ায় উৎপাদন খরচ বেড়ে যায়। তাই এ ধানে লাভ কম। কৃষকদের অভিযোগ, প্রতিবারই নতুন ধান ওঠার পরই মিলাররা চক্রান্ত করে দাম কমিয়ে দেয়। চাষির সঙ্গে ব্যবসায়ীরাও ধানের দাম কমের জন্য মিলারদেরই দায়ী করছেন। 
চলতি বছর জেলায় প্রায় ৬৮ হাজার হেক্টর জমিতে রোপা আমন ধান আবাদ হয়। আর এ পর্যন্ত জেলায় ৪৫ হাজার ৮২৬ হেক্টর জমির ধান কাটা হয়েছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop