বাণিজ্য সময় সুবাতাস বইছে সাভারের গোলাপ গ্রামে

৩০-১১-২০২০, ০৯:৫৪

শুভ খান

fb tw
আকালের বাজারে পাইকারি পর্যায়েই একটি গোলাপের দাম প্রায় ১৪ টাকা। শুনতে অবাক লাগলেও বন্যা আর করোনার থাবা এড়িয়ে এখন এমনই সুবাতাস বইছে সাভারের মাঠে মাঠে। আসছে শীতের বিয়ে মৌসুম আর ডিসেম্বর মাস কেন্দ্র করে বাজারে বাড়তে শুরু করেছে ফুলের চাহিদা।
সাভারের মাঠে মাঠে সুভাস ছড়াচ্ছে নানা জাতের গোলাপ। কথা হয় উপজেলার সাদুল্লাপুরের চাষি আবদুল সবুরের সঙ্গে। জানান, বড় লাভের আশায় ১০ বিঘা জমিতে চাষ করেছিলেন গোলাপ ফুল। করোনাকালীন অচলাবস্থায় যা বিক্রি করতে না পেরে বড় ধরনের লোকসানে পড়েন তিনি। মড়ার উপর খাঁড়ার ঘা হয়ে আসে বানের পানি। তিনি জানান, করোনাকালে ফুল বিক্রি বন্ধ থাকলেও বাগান টিকিয়ে রাখতে তিনজন কর্মচারীকে ঠিকই রাখতে হয়েছে কাজে। আর তাদের বেতন বাবদ প্রতি মাসে পরিশোধ করতে হয়েছে মোট ৪৫ হাজার টাকা। 
মূলত, দেশে করোনা সংক্রমণ রোধে লকডাউন শুরু হলে মার্চ থেকেই শূন্যের কোঠায় নেমে আসে ফুল বিক্রি। একের পর এক বাজারে বন্ধ হতে থাকে ফুল আমদানি। মাঠের পর মাঠে পচতে থাকে গোলাপ, গাঁদা, ডালিয়া।
তবে পরিস্থিতি বদলেছে, এখন। চাষিদের নিবিড় পরিচর্যায় সাভারের গোলাপগ্রামের বাগানগুলো আবারও ভরে উঠছে নানা রঙের ফুলে। শুধু উৎপাদন নয়, এবার দামও মিলছে প্রত্যাশার চেয়ে বেশি। এতে নষ্ট হওয়া ক্ষেতে পুনরায় চারা লাগাতে ব্যস্ত চাষীরা। একজন চাষি জানান, এবার ফুলের ফলন ও বিক্রি ভালো। বর্তমানে ৩০০ গোলাপ বাগান থেকে বিক্রি হচ্ছে ৩ থেকে ৪ হাজার টাকায়। আরকেজন জানান, হাজার হিসেবে নিলে প্রতিপিস গোলাপের দাম পড়ছে ১৮/২০ টাকা।
এদিকে ঢাকার বাজারে হঠাৎ বেড়েছে গোলাপের চাহিদা। পর্যাপ্ত সরবরাহ না থাকায় একটি গোলাপ বিক্রি হচ্ছে ২৫-৩০ টাকায়। চায়না গোলাপের দর একটু কম। ফুল ব্যবসায়ীরা জানান, প্রতিপিস চায়না গোলাপের খুচরা দাম পড়ছে ৩০ থেকে ৪০ টাকা। আর পাইকারি নিলে ২৫ টাকার মধ্যেই মিলছে একটি গোলাপ ফুল। বিয়ে উপলক্ষে গোলাপের বিক্রি বেড়েছে বেশ। প্রতিদিন প্রায় প্রতিটি দোকানেই ৭০০ থেকে ৮০০ পিস গোলাপ বিক্রি হচ্ছে।
এ বছর সাভারে প্রায় সাড়ে ৩০০ হেক্টর জমিতে ফুল চাষ হচ্ছে। যার প্রায় ৮০ ভাগ ইগোলাপ। এখানকার চাষিদের বাৎসরিক গড় বিক্রয়মূল্য দাঁড়ায় প্রায় তিন কোটি টাকায়।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop