বাণিজ্য সময় দাম কম, মান ভালো কাজিপুরের কম্বলের

৩০-১১-২০২০, ০৯:২৭

রিংকু কুণ্ডু

fb tw
শীত বাড়ার সঙ্গে সঙ্গে সরগরম হয়ে উঠছে সিরাজগঞ্জের কাজিপুরের কম্বলপল্লী। দাম কম আর গুণগতমান ভালো হওয়ায় এখনকার কম্বলের চাহিদা রয়েছে দেশজুড়ে। প্রতিদিন দেশের বিভিন্ন স্থান থেকে পাইকারা আসছেন কম্বল কিনতে। তবে এ শিল্পের আরও প্রসার ঘটাতে সরকারি পৃষ্ঠপোষকতার পাশাপাশি স্থানীয় বাজারে একটি ব্যাংক স্থাপনের দাবি ব্যবসায়ীদের।
প্রায় দুই যুগেরও বেশি সময় ধরে সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার শিমুলদাইড়, ঢেকুরিয়া, কুনকুনিয়া, ছালাভরাসহ বেশ কয়েকটি গ্রামে গড়ে উঠেছে কম্বল তৈরির কারখানা। গার্মেন্টসের ছোট ছোট টুকরা কাপড় সেলাই করে এখানে তৈরি করা হচ্ছে নানা রং এর বাহারি রকমের কম্বল।
ছোট বড় মিলে ৫ শতাধিক কম্বল তৈরির কারখানায় দিন রাত তৈরি হচ্ছে বিভিন্ন রকমের কম্বল। দামে কম আর গুণগতমান ভালো হওয়ায় এখনকার কম্বলের চাহিদা রয়েছে দেশজুড়ে। তাই শীত বাড়ার সঙ্গে সঙ্গে প্রতিদিন দেশের বিভিন্ন স্থান থেকে আসা পাইকাররা ভিড় করছেন কম্বল কিনতে।
এই শিল্পের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িয়ে থাকা প্রায় ২০ হাজার নারী-পুরুষের কর্মসংস্থান হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।
কম্বল শিল্পের আরও প্রসারে জন্য সরকারি পৃষ্ঠপোষকতার পাশাপাশি স্থানীয় বাজারে একটি ব্যাংক স্থাপনের দাবি জানান সিরাজগঞ্জ চেম্বার অব কমার্সের পরিচাল একরামুল হক রিজভী।
অবশ্য ব্যবসায়ীদের নিরাপদে আর্থিক লেনদেনের জন্য বাজারে একটি ব্যাংক স্থাপনের পরিকল্পনার কথা জানান উপজেলা নির্বাহী অফিসার মো. জাহিদ হাসান সিদ্দিকী।
এখানে ১৩০ টাকা থেকে এক হাজার টাকা মূল্যের বিভিন্ন ধরনের কম্বল পাওয়া যায়। আর প্রতিদিন প্রায় অর্ধকোটি টাকার কম্বল বিক্রি হয় বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop