আন্তর্জাতিক সময় ইসলামভিত্তিক শক্তিশালী সমাজ গঠনে আশাবাদী এরদোয়ান

২৯-১১-২০২০, ২১:৫০

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
ইসলামভিত্তিক শক্তিশালী সমাজ গঠনে আশাবাদী এরদোয়ান
পশ্চিমাদেশগুলোতে ইসলামবিদ্ধেষ অব্যাহতভাবে বৃদ্ধির প্রসঙ্গ ‍তুলে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান বলেছেন, মানুষের ধর্মীয় বিশ্বাসকে অসম্মানের সঙ্গে বাক স্বাধীনতার কোনো সম্পর্ক নেই। শনিবার (২৮ নভেম্বর) তুর্কি গণমাধ্যম আনাদোলু এজেন্সি এ তথ্য জানিয়েছে। 
মুসলিম আমেরিকান সোসাইটির ২৩ তম বার্ষিক সম্মেলনে দেয়া ভিডিও বার্তায় রিসেপ তাইপ এরদোয়ান বলেন, আপনার খুব কাছ থেকে দেখেছেন বাকস্বাধীনতার কথা বলে ফ্রান্স মহানবী (স.) কে নিয়ে কি জঘন্য আচরণ করেছে।
বলেন, সাধারণ মানুষের ধর্মীয় পবিত্র ব্যক্তি এবং স্থাপনাকে অসম্মানের সঙ্গে স্বাধীনতা কোনো সম্পর্ক নেই। কারণ বিশ্বাস এক, কারো বিশ্বাসকে অসম্মানও ভিন্ন ব্যাপার।
এরদোয়ান বলেন, যারা মহানবী (স.) কে অসম্মানকে উৎসাহী করে, মসজিদে হামলাকে উপেক্ষা করে তারা নিজেদের বর্ণবাদী আচরণকে লুকানোর চেষ্টা করে। তারা বড় বর্ণবাদী।
তিনি জোর দিয়ে বলেন, মানুষের পবিত্র বিশ্বাসে আঘাত করে তারা মত প্রকাশের স্বাধীনতার কথা বলছে। পশ্চিমাদের উদ্দেশে তিনি বলেন, তারা নিজেদের সামান্য সমালোচনাও সহ্য করতে পারে না।
ইসলামবিদ্ধেষ করোনা ভাইরাসের চেয়ে দ্রুতগতিতে সংক্রমিত হচ্ছে বলে আখ্যা দেন তিনি। বলেন, গণতন্ত্র লাননের জন্য বহু বছর ধরে যারা প্রশংসিত তাদের দেশে সাংস্কৃতিক বর্ণবাদ, বৈষম্য, অসহিষ্ণুতা এমন পর্যায়ে পৌঁছাছে তা আর লুকানো সম্ভব নয়।
পশ্চিমা কিছু দেশ ইসলামবিদ্ধেষ এবং বিদেশিভীতে রাষ্ট্রীয়নীতিতে অন্তর্ভুক্ত করার কারণে সাধারণ মানুষের জীবনযাপন কঠিন হয়ে গেছে। ধর্মীয় বিশ্বাস, ভাষা, নাম এবং পোষাকে কারণে মুসলমানরা নানা ধরনের সমস্যার মুখোমুখি হচ্ছে বলেও মন্তব্য করেন এরদোয়ান।
বলেন, জাতিগত এবং গোষ্ঠীগত সংকট নিরসনে তুরস্ক সচেষ্ট। কারো ধর্মীয় অনুভূতিতে অন্য কেউ আঘাত করলে সে প্রতিবাদ জানাতে পারে। স্বচ্ছ, আত্মবিশ্বাসী ভারসাম্যপূর্ণ নীতি প্রতিষ্ঠায় আমরা কাজ করছে। যা সারা মানবজাতির কাছে উদাহরণ হয়ে উঠবে। বিশেষ করে ধর্মীয় স্বাধীনতার ক্ষেত্রে। আমরা কারো ধর্মীয় বিশ্বাস বা জীবনধারায় হস্তক্ষেপ করি না। সব বিশ্বাসের মানুষের উপাসনার নিশ্চয়তা রয়েছে আমাদের দেশে।
অন্যান্য মুসলিম সংগঠনের সঙ্গে যুক্তরাষ্ট্রে বসবাসকারী তুর্কি মুসলমানদের গভীর ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্কের কারণে গর্ববোধ করেন বলেও জানান এরদোয়ান। ইসলাম ভিত্তিক  শক্তিশালী সমাজ গঠনে তিনি আশাবাদী বলেও জানান তিনি।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop