আন্তর্জাতিক সময় জর্ডানে কুড়ানো বই দিয়ে পাঠাগার গড়েছেন বৃদ্ধ

২৯-১১-২০২০, ১৮:১৪

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
জর্ডানে কুড়ানো বই দিয়ে পাঠাগার গড়েছেন বৃদ্ধ
কুড়িয়ে পাওয়া লাখ লাখ বই থেকে পাঠাগার গড়েছেন জর্ডানের এক বৃদ্ধ। রাস্তাঘাট কিংবা ময়লা আবর্জনা সবখানেই বই খুঁজে বেড়ান তিনি। সেগুলো পরিষ্কার পরে নতুন করে জুড়ে দেন মলাট। এতে যেন প্রাণ ফিরে পায় বই, পরে তা ছড়িয়ে দেন অসহায় মানুষের দোরগোড়ায়।
সকালে ঘুম থেকে উঠেই পরিত্যক্ত বই সংগ্রহের উদ্দেশে বেরিয়ে পড়েন ৭০ বছর বয়সী আবু যাকারিয়া। রাস্তা-ঘাট, ময়লার ভাগাড় কিংবা লোকজনের বাড়িতে ঘুরে ঘুরে বই সংগ্রহ করেন তিনি। বিশেষ করে স্কুলের বই ও পবিত্র কোরআন শরীফ সংগ্রহ কোরে তা সাধারণ জর্ডানবাসীর জন্য সহজলভ্য করাই তার উদ্দেশ্য।
বইয়ের প্রতি এমন ভালোবাসা থেকেই ১৯৭০ সাল থেকে এ পর্যন্ত এক লাখের বেশি বই সংগ্রহ করেছেন আবু যাকারিয়া। তার ছোট্ট পাঠাগারে প্রায় তিন হাজারের মতো বই রয়েছে, যার মধ্যে পবিত্র কোরআন-ই আছে দুই হাজার।
মোহাম্মাদ সেলিম আবু যাকারিয়া বলেন, আমি দেশের প্রায় সব জায়গা থেকেই বই সংগ্রহ করি। বছরের শুরুতে আর শেষে রাস্তা-ঘাট, ময়লার বাক্স, মানুষের ঘর-বাড়ি থেকে স্কুলের বই কুড়াই। পাশাপাশি মসজিদ ও বাসাবাড়ি থেকে নষ্ট হয়ে যাওয়া কোরআনও সংগ্রহ করি।
যখন দেখেন, ময়লা আবর্জনার সঙ্গে পড়ে আছে মহামূল্যবান বই তখন বেশ কষ্ট লাগে তার।
মোহাম্মাদ সেলিম আবু যাকারিয়া আরো বলেন, ময়লার স্তূপে অথবা এর আশেপাশে মূল্যবান বই্‌, পবিত্র কোরআন শরীফ দেখে খারাপ লাগে অনেক। তবে ভালো লাগে এই ভেবে যে, আমি তা সংগ্রহ করে উপযুক্ত সম্মান দিতে পারছি।
১৬ সন্তানের জনক আবু যাকারিয়া বেড়ে উঠেছেন জর্ডানের জেরাস শহরে। তিনি বিশ্বাস করেন, তার এ ক্ষুদ্র প্রচেষ্টা জর্ডানবাসীর মধ্যে জ্ঞানের আলো ছড়াবে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop