আন্তর্জাতিক সময় ইরানের শীর্ষ পরমাণুবিজ্ঞানীকে হত্যার অভিযোগ প্রত্যাখ্যান ইসরাইলের

২৯-১১-২০২০, ১৮:০৭

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
ইরানের শীর্ষ পরমাণুবিজ্ঞানীকে হত্যার অভিযোগ প্রত্যাখ্যান ইসরাইলের
ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসীন ফাখরিজাদেকে হত্যার অভিযোগ প্রত্যাখ্যান করেছে ইসরাইল। ইরানি বিজ্ঞানী হত্যার বিষয়ে কোনো তথ্য না থাকারও দাবি তেলআবিবের। 
এদিকে, চোখের জলে সাধারণ ইরানিরা বিদায় জানালো ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসীন ফাখরিজাদেকে। শনিবার তার বিদায় অনুষ্ঠানে অংশ নেন সব শ্রেণি পেশার মানুষ। হত্যার প্রতিশোধ নিতে আহ্বান জানান তারা।
পরমাণু বিজ্ঞানী হত্যার বদলা নেওয়া কথা জানিয়েছেন ইরানর সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। যাদের নির্দেশে ফাখরিজাদেকে হত্যা করা হয়েছে, তাদের শাস্তির মুখোমুখি করাকেই প্রধান কাজ হিসেবে আখ্যা দিয়েছেন তিনি।
এ হত্যাকাণ্ডের জন্য শুরু থেকেই ইসরাইলকে দায়ী করে আসছে ইরান। তবে সে দাবি প্রত্যাখ্যান করেছে দেশটি। রোববার এক বিবৃতিতে তেলআবিবের পক্ষ থেকে জানানো হয়, তাদের হাতে ইরানি বিজ্ঞানী হত্যার বিষয়ে কোন তথ্য নেই।
বিশ্লেষকদের মতে, পরমাণু বিজ্ঞানী ফাখরিজাদেকে হত্যার মাধ্যমে ইরানের পরমাণু কর্মসূচি আরো বেগবান হবে। একইসঙ্গে ওই হত্যাকাণ্ডের মাধ্যমে মধ্যপ্রাচ্যে আবারো উত্তপ্ত হয়ে উঠবে বলে শঙ্কা তাদের।
মধ্যপ্রাচ্য বিষয়ক বিশ্লেষক ওয়াং জিন বলেন, ফাখরিজাদেকে হত্যা করলেই যে পরমাণু ক্ষেত্রে ইরান মেধাশূন্য হয়ে পড়বে, তা সম্পূর্ণই ভুল। বরং এর মাধ্যমে ইরানিরা পরমাণু সমৃদ্ধকরণে আরো বেশি উৎসাহ পাবে। একইসাথে তারা চাইবে দ্রুত এ হত্যা প্রতিশোধ নিতে। ফলে মধ্যপ্রাচ্যে যে শান্তি আবারো হুমকির মুখে পড়বে, বলার অপেক্ষা রাখে না।
এক বিবৃতিতে ফাখরিজাদে হত্যাকাণ্ডকে সন্ত্রাসী কার্যকলাপ হিসেবে আখ্যা দিয়ে ইরানকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। 
এর তীব্র নিন্দা জানিয়ে উত্তেজনা নিরসনে আহ্বান জানিয়েছে জাতিসংঘ। 
আর একে জঘণ্য এবং বর্বর কাজ হিসেবে অবহিত করেছে তুরস্ক। এছাড়াও ইরানি বিজ্ঞানীকে হত্যা নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জার্মানি, কাতার, সিরিয়া, ভেনেজুয়েলাসহ বিশ্বের বিভিন্ন দেশ ও সংস্থা।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop