বাণিজ্য সময় তৃতীয় প্রান্তিকে শক্তভাবে ঘুরে দাঁড়িয়েছে জি-২০: ওইসিডি

২৯-১১-২০২০, ১৩:৫৪

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
তৃতীয় প্রান্তিকে শক্তভাবে ঘুরে দাঁড়িয়েছে জি-২০: ওইসিডি
করোনা মহামারিতে তীব্র পতনের পর চলতি বছরের তৃতীয় প্রান্তিকে এসে বেশ ভালোমতোই ঘুরে দাঁড়িয়েছে জি-২০ জোটের ১৯টি দেশ ও ইউরোপীয় ইউনিয়নের বাণিজ্য-অর্থনীতি।
গত বৃহস্পতিবার (২৬ নভেম্বর) অর্থনীতি ও উন্নয়নবিষয়ক ফ্রান্সভিত্তিক গবেষণা সংস্থা ওইসিডি এ তথ্য জানিয়েছে। জুলাই, আগস্ট ও সেপ্টেম্বর, এই তিন মাসে এসে দ্বিতীয় প্রান্তিকের তুলনায় জোটের সদস্যদের গড় রফতানি রেড়েছে ২১.৬ শতাংশ ও আমদানি বেড়েছে ১৮.১ শতাংশ। 
সংস্থাটি বলছে, গেল অক্টোবরে পাওয়া সবর্শেষ তথ্য অনুযায়ী, চলতি বছরের চতুর্থ প্রান্তিকে আন্তর্জাতিক বাণিজ্য গতবছরের একই প্রান্তিকের তুলনায় এখনও ৫ শতাংশ ও এবং ২০১৮ সালের তৃতীয় প্রান্তিকের তুলনায় ১০ শতাংশ সংকোচনেই রয়েছে। এরই মধ্যে করোনার দ্বিতীয় ঢেউ সামাল দেওয়ার প্রস্তুতিতে নেয়া লকডাউনের কারণে অনেকে দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড ঘুরে দাঁড়ানোর পথে আবারও পিছিয়ে পড়ার আশঙ্কাও প্রকট হচ্ছে। 
ঘুরে দাঁড়ানোর পথে এগিয়ে রয়েছে উত্তর আমেরিকার দেশ কানাডা। তৃতীয় প্রান্তিকে এসে দেশটির রফতানি বেড়েছে ৩১.১ ও আমদানি বেড়েছে ৩২.৩ শতাংশ। বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্রের রফতানি ও আমদানি বেড়েছে যথাক্রমে ২৩.৬ ও ১৮.৫ শতাংশ। মেক্সিকোর বেড়েছে ৫০.২ ও ১৮.৫ শতাংশ করে। এরপরও করোনা পূর্ববতী সময়ের তুলনায় পিছিয়েই রয়েছে এসব দেশ। 
ইউরোপে ইউরোপীয় ইউনিয়নের রফতানি বেড়েছে ২৭.৪ শতাংশ ও আমদানি বেড়েছে ২২.৪ শতাংশ। ফ্রান্স, জার্মানি ও ইতালির রফতানি বেড়েছে ৩৫.৯, ২৮.২ ও ৪০.৮ শতাংশ এবং এসব দেশের আমদানি বেড়েছে যথাক্রমে ৩০.৭, ১৭.৮ ও ২৯.৮ শতাংশ করে। এ সময়ে যুক্তরাজ্যের রফতানি বেড়েছে ২৩.৮ ও আমদানি বেড়েছে ৩১ শতাংশ। একই সময়ে জি-২০ জোটের সদস্য দেশ রাশিয়ায় অপরিশোধিত জ্বালানি তেলের দাম ৪০ শতাংশ বাড়লেও দেশটির রফতানি বেড়েছে ১০.৬ শতাংশ ও ৭ শতাংশ বেড়েছে দেশটির আমদানি।  
এদিকে ব্রাজিল ও জাপানে রফতানি বাড়লেও আমদানি কমেছে দ্বিতীয় প্রান্তিকের তুলনায়। গত প্রান্তিকে ব্রাজিলের রফতানি ১.৬ শতাংশ বাড়লেও দেশটির আমদানি কমেছে ৮.৯ শতাংশ ও জাপানের আমদানি ৫.৩ শতাংশ কমলেও দেশটির রফতানি বেড়েছে ১১.৬ শতাংশ। 
এ সময়ে বিশ্বের দ্বিতীয় শীর্ষ অর্থনীতির দেশ চীনের রফতানি বেড়েছে ৯.৬ ও আমদানি বেড়েছে ১৩.৭ শতাংশ। জোটের সদস্যদের মধ্যে চীনই একমাত্র দেশ, যে দেশের তৃতীয় প্রান্তিকের রফতানি ও আমদানির পরিমাণ করোনার আগের তুলনাতেও বেড়েছে। কারণ হিসেবে বলা হয়েছে, করোনাকালে পারসোনাল প্রোটেক্টিভ ইকুয়েপমেন্ট-পিপিইসহ স্বাস্থ্যসুরক্ষা সামগ্রীর রফতানি বেড়েছে উল্লেখযোগ্য হারে। আর এতেই এত শক্ত অবস্থানে পৌঁছেছে দেশটির অর্থনীতি। 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop