বাণিজ্য সময় ইলেকট্রনিক পণ্যের সরবরাহ কমায় মূল্যবৃদ্ধি

২৯-১১-২০২০, ১১:৩৬

হরিপদ সাহা

fb tw
অনলাইন ক্লাস আর বাসা থেকে অফিস করার প্রয়োজনে চাহিদা বেড়েছে ল্যাপটপসহ বিভিন্ন প্রযুক্তি পণ্যের। তবে, বাজারে সরবরাহ কম থাকায় বেড়েছে দাম। আর করোনার প্রথম ধাক্কা সামলে স্বাভাবিক হতে শুরু করেছে টিভি, ফ্রিজ, ওয়াশিং মেশিনসহ ইলেকট্রনিকস পণ্যের বাজার।
দ্বিতীয় শ্রেণিতে পড়ুয়া আওসাফ, বাবা-মাসহ রাজধানীর প্রযুক্তিপণ্যের বাজারে আসে ল্যাপটপ কিনতে। করোনায় স্কুল বন্ধ থাকায় অনলাইন ক্লাসের জন্য কিনতে হচ্ছে ল্যাপটপ। বাজার ঘুরে তার মতো অনেককেই পাওয়া গেল যারা অনলাইন ক্লাস, হোম অফিস বা কর্মস্থলে ব্যবহারের জন্য কিনছেন ল্যাপটপ, হেডফোন, ওয়েবক্যামের মতো প্রযুক্তিপণ্য। 
একজন অভিভাবক জানান, অনলাইনে ক্লাস করতে গত মাসে মেয়ের জন্য একটা ল্যাপটপ কিনেছেন, এবার বাজারে এসেছেন ছেলের জন্য আরেকটা কিনতে। 
আরেকজন অভিভাবক জানান, তিনি যে মানের ল্যাপটপ খুঁজছেন, আগের তুলনায় সেগুলোর দাম বর্তমানে ৪ থেকে ৫ হাজার বেশি পড়ছে। 
বাংলাদেশে প্রযুক্তিপণ্যের সিংহভাগ আমদানি হয় চীন থেকে। করোনার কারণে সে দেশের উৎপাদন ও রফতানি কার্যক্রম ব্যাহত হওয়ায় সরবরাহ ঘাটতিতে বেশির ভাগ পণ্যের দাম বেড়েছে বলে জানান বিক্রেতারা।
এদিকে করোনার প্রথম ধাক্কা কাটিয়ে গত জুন থেকে আগস্ট মাস পর্যন্ত বাজারে স্মার্ট টিভি, ফ্রিজের ভালো কাটতির কথা জানান বিক্রয়কর্মীরা।
সুরক্ষা সতর্কতা মেনে শোরুম খোলা রাখার পাশাপাশি করোনাকালে ইলেকট্রনিকস পণ্যের অনলাইন বিক্রি জোরদারে ভালো ফল পাওয়া গেছে বলে জানান বাজারজাতকারাীরা। ওয়ালটনের নির্বাহী পরিচালক এস এম জাহিদ বলেন, যতটা ক্ষতির মুখে পড়েছিলাম সেখান থেকে ৭০ থেকে ৮০ ভাগ আমরা স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে পেরেছি। শীতের কারণে কিছু পণ্যের যেমন গিজার, ওয়াশিং মেশিন, রুম হিটার, বৈদ্যুতিক কেতলি; সেগুলোর উৎপাদন বাড়িয়ে রেখেছি। 
সিরডাপ'র গবেষণা পরিচালক অর্থনীতিবিদ ড. মো. হেলাল উদ্দিন বলেন, লকডাউনের কারণে অর্থনীতিতে যে চাপ ছিল সেই চাপটা অনেক কমে এসেছে। মানুষের কর্মচাঞ্চল্য দেখলেই তা বোঝা যায়। করোনার দ্বিতীয় ঢেউ না লাগলে বাজার পরিস্থিতি খুব শিগগির স্বাভাবিক হয়ে আসবে বলেও মনে করেন তিনি। 
করোনার মধ্যে বিক্রি বাড়াতে ছাড়, ক্যাশব্যাকসহ বিভিন্ন রকম অফারও দিচ্ছে ইলেকট্রনিক পণ্যের বাজারজাতকারীরা। 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop