বাংলার সময় ব্রহ্মপুত্রে জেলের জালে ধরা পড়ল ঘড়িয়াল

২৭-১১-২০২০, ১৬:৪৬

হেদায়েতুল ইসলাম বাবু

fb tw
ব্রহ্মপুত্রে জেলের জালে ধরা পড়ল ঘড়িয়াল
তিনদিনের ব্যবধানে গাইবান্ধায় ধরা পড়েছে আরেকটি ঘড়িয়াল। শুক্রবার (২৭ নভেম্বর) সকালে ঘড়িয়ালটি ব্রহ্মপুত্র নদে অবমুক্ত করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা রাফিউল আলম।
এর আগে বৃহস্পতিবার (২৬ নভেম্বর) রাতে গাইবান্ধা সদরের কামারজানিতে ব্রহ্মপুত্র নদে শফিকুল ইসলামের জালে ঘড়িয়ালটি ধরা পড়ে।
সদরের কামারজানি ইউনিয়ন পরিষদের উদ্যোক্তা মাহবুবার রহমান জানান, বৃহস্পতিবার রাতে মাছ ধরতে গিয়ে গোঘাট গ্রামের গারো ডালাতির ছেলে শফিকুল ইসলামের জালে প্রায় ৩ হাত সাইজের ঘড়িয়ালটি ধরা পড়ে। খবর ছড়িয়ে পড়লে শুক্রবার সকালে ঘড়িয়ালটি দেখতে ভিড় করে শতশত মানুষ। পরে গাইবান্ধা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে ঘড়িয়ালটি ব্রহ্মপুত্র নদে অবমুক্ত করা হয়। 
এর আগে মঙ্গলবার (২৪ নভেম্বর) বিকেলে যমুনা নদীতে মাছ ধরতে গেলে সাঘাটার মু‌ন্সিরহাট মা‌ঝিপাড়ায় জে‌লে যোজ্ঞেশ্বরের বরশিতে একটি ঘড়িয়াল আটকা পড়ে। পরে বিষয়টি জানতে পেরে সাঘাটা উপজেলা নির্বাহী অফিসার মো. ম‌হিউ‌দ্দিনের নেতৃত্বে যমুনা নদীতে ঘড়িয়ালটি অবমুক্ত করা হ‌য়। 
সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সঞ্জয় ব্যানার্জির ধারণা, যমুনা-ব্রহ্মপুত্রে ঘড়িয়ালের প্রজনন বৃদ্ধি পেয়েছে।
তিনি বলেন, ঘড়িয়াল সাধারণত গভীর জলের প্রাণী। কিন্তু খাদ্য ঘাটতি বা অন্য কোনো কারণে ঘড়িয়াল ওপরে উঠে আসছে কিনা তা জানতে সংশ্লিষ্টদের সাথে কথা বলা প্রয়োজন।
তিনি আরও বলেন, নভেম্বর-জানুয়ারি এদের প্রজনন মাস। স্ত্রী ঘড়িয়াল বালুতে তৈরি গর্তে ৩০-৫০টি ডিম পাড়ে। ডিম অনেক বড়। ৩ মাস তা দেওয়ার পর ডিম থেকে বাচ্চা হয়।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop