বাংলার সময় বনভান্তের রাজবন বিহারে অনুষ্ঠিত হলো চীবর দানোৎসব

২৭-১১-২০২০, ১৫:৩৯

সৈয়দ হেফাজত-উল-বারি সবুজ

fb tw
বনভান্তের রাজবন বিহারে অনুষ্ঠিত হলো চীবর দানোৎসব
রাঙামাটি রাজবন বিহারে অনুষ্ঠিত হয়েছে ৪৭তম দানোত্তম কঠিন চীবর দানোৎসব। এটি পার্বত্যাঞ্চলে বৌদ্ধদের বৃহত্তম কঠিন চীবর দানোৎসব। এ দানোৎসবে প্রায় লক্ষাধিক লোকের সমাগম হয়। তবে এবার করোনা প্রকোপের কারণে সংক্ষিপ্ত অনুষ্ঠানের মাধ্যমে চীবর দানোৎসব শেষ হয়েছে। 
দানোৎসব উপলক্ষে শুক্রবার (২৭ নভেম্বর) সকাল ৬টায় বুদ্ধ পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কার্যক্রম শুরু হয়। সকাল ১০টায় অনুষ্ঠিত হয় দেব-মানবের তথা সকল প্রাণীর হিতার্থে ধর্মদেশনা। ধর্মদেশনায় উপস্থিত ছিলেন রাজবন বিহারের আবাসিক প্রধান শ্রীমৎ প্রজ্ঞালঙ্কার মহাস্থবির।
এসময় তিনি বলেন, বিশাখা প্রবর্তিত এই চীবর অনুষ্ঠান বর্তমানে সার্বজনীন রূপ গ্রহণ করেছে। তবে বর্তমানে মানবসমাজ করোনার মহামারীতে আক্রান্ত। আর করোনা থেকে পৃথিবী ও মানুষকে মুক্তির জন্য বুদ্ধের কাছে আমাদের প্রার্থনা করতে হবে।
পঞ্চশীল গ্রহণের পর দুপুর আড়াইটায় বনভান্তের মানব প্রতিকৃতির উদ্দেশ্যে কঠিন চীবর উৎসর্গ করা হয়। রাজবন বিহারের উপাসক-উপাসিকা পরিষদের সিনিয়র সহ-সভাপতি গৌতম দেওয়ান এসময় বনান্তের প্রতিনিধি হিসেবে এ চীবর দান করেন আবাসিক প্রতিনিধি শ্রীমৎ প্রজ্ঞালঙ্কার মহাস্থবিরকে। 
অন্যান্য বছর এই অনুষ্ঠানটি ঘিরে দেশ-বিদেশের লাখো জন সমাগম হলেও এবার অনুষ্ঠান সংক্ষিপ্তের কারণে দুই দিনের অনুষ্ঠান একদিনে অনুষ্ঠিত হয়েছে। এছাড়া অন্যান্য বছর অনুষ্ঠানটি ঘিরে বিশাল মেলা বসলেও এবার কোনো মেলা হয়নি।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop