বাণিজ্য সময় অস্ট্রেলিয়ান ওয়াইন আমদানিতে ২১২ শতাংশ শুল্কারোপ চীনের

২৭-১১-২০২০, ১৫:০৮

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
অস্ট্রেলিয়ান ওয়াইন আমদানিতে ২১২ শতাংশ শুল্কারোপ চীনের
অস্ট্রেলিয়ান ওয়াইনের (মাদক) আমদানির ক্ষেত্রে ২১২ শতাংশ পর্যন্ত শুল্কারোপের সিদ্ধান্ত নিয়েছে বিশ্বের ২য় শীর্ষ অর্থনীতির দেশ চীন। যা আগামী শনিবার (২৮ নভেম্বর) থেকেই কার্যকর করা হবে বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।
চীনের বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, অস্ট্রেলিয়ান ওয়াইনের অতিরিক্ত আমদানি বন্ধ করতে সাময়িকভাবে এই শুল্কারোপ করা হচ্ছে। এই শুল্ক কাঠামোর বিন্যাস থাকবে ১০৭ থেকে ২১২ শতাংশ পর্যন্ত।
তবে, এই চীনের নেয়া সাময়িক এই সিদ্ধান্তও দেশ দু'টির মধ্যে বাণিজ্য সংঘাতের কারণ হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। সম্প্রতি অস্ট্রেলিয়া থেকে কয়লা, চিনি, বার্লি ও লবস্টার আমদানির ক্ষেত্রে বেশ সতর্কতা অবলম্বন করছে বলে বিবিসির সংবাদে জানানো হয়েছে।
চীনের সরকারি কার্যলয়ের দাবি, অস্ট্রেলিয়া থেকে বেশ কিছু পণ্য আমদানি করে চীনের অভ্যন্তরীণ কারখানায় উৎপাদিত পণ্যের চেয়ে অনেক সস্তা দামে বিক্রি করা হচ্ছে। তবে, চীনের এই দাবিকে অস্বীকার করে আসছে অস্ট্রেলিয়া। যদিও, চীন এই সিদ্ধান্ত নেয়ার আগে এক বছর ধরে এন্টি ডাম্পিং অবস্থার বিষয়ে তথ্য সংগ্রহ ও সত্যতার বিষয়ে তদন্ত করেছে।
উল্লেখ্য, অস্ট্রেলিয়ান ওয়াইন আমদানিকারকদের মধ্যে চীন অন্যতম একটি বড় বাজার। চলতি বছরের প্রথম ৯ মাসে অস্ট্রেলিয়া যে পরিমাণ ওয়াইন রপ্তানি হয়েছে তার ৩৯ শতাংশই আমদানি করেছে চীন।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop