মহানগর সময় শহীদ ডা. মিলন দিবস পালিত

২৭-১১-২০২০, ১৪:২২

মহানগর সময় ডেস্ক

fb tw
শহীদ ডা. মিলন দিবস পালিত
স্বৈরাচারবিরোধী আন্দোলনে শহীদ ডা. মিলন দিবস আজ। ৯০ এর গণঅভ্যুত্থানের আগে তৎকালীন স্বৈরাচারবিরোধী পেটোয়া বাহিনীর গুলিতে নিহত হন ডা. শামসুল আলম খান মিলন। সকালে মিলন চত্বরে শ্রদ্ধা নিবেদনের মধ্যে দিয়ে দিবসটি পালন করেছে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন।
শুক্রবার (২৭ নভেম্বর) শহীদ ডা. মিলন দিবস উপলক্ষে সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মিলনের স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় ডা. মিলনের পরিবার।
নব্বইয়ের স্বৈরাচার বিরোধী আন্দোলন ও গণঅভ্যুত্থানে শহীদ হন ঢাকা মেডিকেলের চিকিৎসক ও তৎকালীন বিএমএ নেতা ডা. শামসুল আলম খান মিলন। স্বৈরাচারবিরোধী আন্দোলনে যোগ দিতে সেসময়ের পিজি হাসপাতাল আজকের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে স্বৈরাচারী শাসকের পেটোয়া বাহিনীর গুলিতে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা নিহত হন ডা. শামসুল আলম মিলন। গুলিতে মিলনের মৃত্যুতে ত্বরান্বিত হয় স্বৈরাচার এরশাদ সরকারের পতন। ১৯৯১ সাল থেকে ২৭ নভেম্বরকে ডা. মিলন দিবস পালন হিসেবে পালন করছে রাষ্ট্র।
শহীদ ডা. মিলনের মা সেলিনা আখতার বলেন, 'গণতন্ত্র প্রতিষ্ঠা করার জন্য আন্দোলন করছিল। যতটা আমরা আশা করেছিলাম ততটা আমরা পাইনি। মিলন যে জন্য জীবন দান করেছে সে স্বপ্ন সার্থক হয়নি।'
ঢাকা মেডিকেল কলেজ প্রাঙ্গণে ডা. মিলনের সমাধিতে শ্রদ্ধা জানায় সাামজিক রাজনৈতিক ও বিভিন্ন সামাজিক সংগঠন। সকাল সাড়ে নয়টার দিকে মিলনের সমাধিতে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। শ্রদ্ধা নিবেদন শেষে আওয়ামী লীগ নেতারা জানান, মিলনের আত্মত্যাগ সব গণতান্ত্রিক আন্দোলনের অনুপ্রেরণা।
বাহাউদ্দিন নাছিম বলেন, 'ড. মিলনের এই আত্মত্যাগ বাংলাদেশের এই গণতন্ত্র আন্দোলনকে, আমাদেরকে এবং গোটা জাতিকে ঐক্যবদ্ধ করেছে।'
এর আগে সকাল আটটার দিকে তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় জাতীয়তাবাদী দল-বিএনপি। মিলনের স্বপ্ন গণতন্ত্র পুনরুদ্ধারে আরেকবার অভ্যুত্থানের প্রয়োজন বলে জানায় বিএনপি।
আমান বলেন, 'মিলনের স্বপ্ন বাস্তবায়নের জন্য আমাদের শপথ নিতে হবে। গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য, ভোটাধিকার প্রতিষ্ঠার জন্য আমাদের শপথ নিতে হবে। 
এরপর সামাজিক ও পেশাজীবী সংগঠনগুলো শহীদ ডা. মিলনের সমাধিতে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করেন।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop