মহানগর সময় রাজধানীর পানি সরানোর দায়িত্ব পাচ্ছে দুই সিটি করপোরেশন

২৭-১১-২০২০, ১০:৪৭

ওয়েব ডেস্ক

fb tw
রাজধানীর পানি সরানোর দায়িত্ব পাচ্ছে দুই সিটি করপোরেশন
ঢাকা শহরের জলাবদ্ধতা নিরসনে রাজধানীর খালগুলো ওয়াসার কাছ থেকে দুই সিটি করপোরেশনের কাছে হস্তান্তরের নীতিগত সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী। এটি বাস্তবায়িত হলে রাজধানীর জলাবদ্ধতা নিরসনে প্রতিশ্রুতি দিয়েছেন ঢাকার দুই মেয়র।
সামান্য বৃষ্টিতেই রাজধানীর বিভিন্ন অলি গলি ডুবে গিয়ে মারাত্মক জলাবদ্ধতার সৃষ্টি হয়। উপযুক্ত ড্রেনেজ ব্যবস্থার অভাব আর সংস্কারের অভাবে রাজধানীর খালগুলি হারিয়ে যাওয়াই এর প্রধান কারণ বলে মনে করেন বিশেষজ্ঞরা। এরই পরিপ্রেক্ষিতে ঢাকার বর্তমান দুই মেয়র দায়িত্ব নেয়ার পর থেকেই রাজধানীর খালসমূহ ওয়াসার কাছ থেকে দুই সিটি কর্পোরেশনের কাছে হস্তান্তরের জোর দাবী জানান।
অবশেষে দুপুরে সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগে আয়োজিত এ সংক্রান্ত এক পরামর্শ সভায়, জলবদ্ধতা নিরসনে খালগুলো উদ্ধারসহ সংস্কার ও এর দুই পাশ অবৈধ দখলমুক্ত করতে এগুলো সিটি কর্পোরেশনকে হস্তান্তরের নীতিগত সিদ্ধান্তের কথা জানান স্থানীয় সরকার মন্ত্রী।
মন্ত্রী তাজুল ইসলাম বলেন, আইনে যেভাবে আছে সিটি কর্পোরেশন এ কাজ করার জন্য দায়বদ্ধ। ড্রেনেজ ব্যবস্থাপনা, পরিষ্কার-পরিছন্নতা এবং সংস্কার করাসহ তারা দায়বদ্ধ। কিন্তু একটি সময় মহামান্য রাষ্ট্রপতির আদেশের পরিপ্রেক্ষিতে ওয়াসার কাছে এই দায়িত্বটা হস্তান্তর করা হয়েছে। সেজন্য কাজটি ওয়াসা ইতিমধ্যে করে গেছে।
তিনি বলেন, বর্তমানে সিটি কর্পোরেশনের দুজন মেয়র জনগণের কল্যাণে আন্তরিক। ওনারা চান এ কাজটি যদি ওনারা করেন ভালো করতে পারবেন।
সরকারি জমি কেউ দখল করতে পারবে না হুঁশিয়ারি দিয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, খালগুলো উদ্ধার করে এগুলো দৃষ্টিননন্দন করা হবে। কাজটি কঠিন হলেও সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টায় এটি সম্ভব বলে জানান ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নুর তাপস।
মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, দীর্ঘদিনের পুঞ্জিভূত সমস্যা নিরসনে একটি যুগান্তকারী সিদ্ধান্ত হয়েছে।
এদিকে, কিছুটা কারিগরি জটিলতা থাকলেও খালসমূহ ওয়াসার কাছ থেকে হস্তান্তরে কোন প্রতিবন্ধকতা দেখা দেবে না বলে জানান ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক।
১৯৮৮ সালে রাষ্ট্রপতির সিদ্ধান্ত বলে জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের দায়িত্ব দেয়া হয় ওয়াসাকে। এরপর থেকে জলাশয়, পানি নিষ্কাশন ব্যবস্থাসহ নর্দমার দায়িত্ব পালন করে ওয়াসা।
 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop