খেলার সময় ঘরের ছেলে ম্যারাডোনার মৃত্যুতে শোকে মুহ্যমান ইতালি

২৬-১১-২০২০, ২৩:৪১

জুমানা মাহমুদ

fb tw
ঘরের ছেলে ম্যারাডোনার মৃত্যুতে শোকে মুহ্যমান ইতালি
ঘরের ছেলের মৃত্যুতে ইতালিতে শোক যেন কাটছেই না। বিশেষ করে, নাপোলি শহরে আনুষ্ঠানিকভাবে শোক পালন করছেন সর্ব-সাধারণ। ফুল, ১০ নম্বর জার্সি আর নীল পতাকা হাতে শ্রদ্ধা জানাতে স্টেডিয়াম পাড়ায় হাজার হাজার ভক্তের উপস্থিতি। যে ক্লাবে খেলে ম্যারাডোনা নিজের জাত চিনিয়েছেন, সেই ক্লাব কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে, ঈশ্বরের নামে স্টেডিয়ামের নামকরণ করার।
ম্যারাডোনার মৃত্যুতে গোটা বিশ্বে নেমে এসেছে শোকের ছায়া। কিন্তু ইতালির নাপোলি শহরে শোক যেন- সব কিছুকে ছাড়িয়ে গেছে।
কিংবদন্তীর নাম নিলেই আর্জেন্টিনার সঙ্গে সঙ্গে আসে নাপোলি ক্লাবের কথা। ম্যারাডোনা প্রেমীরা তার মৃত্যুর খবর শোনার সঙ্গে সঙ্গেই উপস্থিত হন নাপোলির সান পাওলো স্টেডিয়ামের সামনে। নানা আয়োজনে জানানো হয় শ্রদ্ধা। এ শহরে আনুষ্ঠানিকভাবে পালিত হচ্ছে একদিনের শোক।
বহু ফুটবল খেলোয়াড় আর বিশেষজ্ঞের মতে ম্যারাডোনা, বিশ্বের সর্বকালের সেরা ফুটবলার হিসেবে গণ্য হলেও, এসএসসি নাপোলি ফুটবল ক্লাবের ইতিহাসে তিনি ছিলেন তার চেয়েও বেশি কিছু।
১৯৮৪ সালে ম্যারাডোনা বার্সা থেকে এসএসসি নাপোলিতে আসেন। তাকে স্বাগত জানাতে ১৯৮৪ সালের ৫ই জুলাই ৮০ হাজার মানুষ উপস্থিত হন স্টাদিও সান পাওলোতে। ১৯৮৭ সালে ম্যারাডোনাকে দিয়েই ক্লাবটি প্রথমবারের মতো সিরিয়া শিরোপা জেতে। এরপর একে একে তাকে দিয়েই নাপোলি ক্লাব- ফুটবল জগতে এক অন্যতম ক্লাব হিসেবে আত্মপ্রকাশ করে।
ম্যারাডোনার ক্যারিয়ারের সেরা বছরগুলো তিনি এই ক্লাবেই কাটিয়েছেন। নাপোলির জার্সি পরে তিনি ২৫৯ ম্যাচে অংশ নিয়ে মোট ১১৫ গোল করেন। ১৯৯১ সাল পর্যন্ত তিনি নাপোলি ক্লাবে-ই ছিলেন।
মহান এ ব্যক্তির মৃত্যুতে শোক ভর করেছে ইতালির বাংলাদেশিদের মধ্যেও।
এসএসসি নাপোলির নিজস্ব স্টেডিয়াম স্টাদিও সান পাওলোকে ম্যারাডোনার নামে করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। যা খুব তাড়াতাড়ি বাস্তবায়ন হবে বলে কর্তৃপক্ষ জানায়। বিশ্বে ম্যারাডোনার নামে এটি হবে দ্বিতীয় স্টেডিয়াম। এভাবেই নাপোলি পুরো বিশ্বকে জানাতে চায় ম্যারাডোনা তাদের নাপোলির ঘরের ছেলে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop