বাণিজ্য সময় নওগাঁয় একদিনে ধানের দাম কমেছে একশ টাকা

২৬-১১-২০২০, ১৪:৩০

এম আর রকি

fb tw
একদিনের ব্যবধানে নওগাঁয় এক মণ ধানের দাম কমেছে ১শ টাকা। খাদ্য বিভাগের সঙ্গে চালের দর নিয়ে সমঝোতা না হওয়ায় হাট থেকে মিল মালিকরা ধান কেনা কমিয়ে এমন ভোগান্তিতে পড়তে হয়েছে কৃষকদের। 
চালের দর বাড়ানো নিয়ে বুধবার (২৫ নভেম্বর) বিকেলে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের সঙ্গে সাড়ে ৩ ঘণ্টা বৈঠকে করে রংপুর ও রাজশাহী বিভাগের চালকল মালিকরা। কিন্তু বৈঠকে চালের দাম বাড়ানো যাবে না বলে সাফ জানিয়ে দেন খাদ্য মন্ত্রী।
ওই বৈঠকের পরদিনই নওগাঁর হাটে ধানের দর মণ প্রতি ১শ' টাকা পর্যন্ত কমে গেছে। ধানের এমন দরপতনে হিসাব মেলাতে পারছেন না কৃষকেরা। ব্যবসায়ীরা কারসাজি করে ধানের বাজার নিয়ন্ত্রণ করছে বলে অভিযোগ কৃষকদের। 
নওগাঁর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, বৃহস্পতিবার (২৬ নভেম্বর) যে মানে স্বর্ণা-৫ ধান বিক্রি হচ্ছে ১০৩০ টাকা মণ দরে আগের দিন বিক্রি হয়েছে ১১২০ টাকায়। গুটি স্বর্ণার দাম ১০৮০ টাকা থেকে নেমে এসেছে ১০২০ টাকায়, স্বর্ণা (মামুন) ১১০০ টাকা থেকে নেমেছে ১০৫০ টাকায় আর গোল্ডেন আতপ গতকাল ১২০০ টাকায় বিক্রি হলেও আজ বিক্রি হচ্ছে ১১শ' টাকায়। 
কৃষকের অভিযোগ সঠিক নয় দাবি করে চালের দামের সঙ্গে হিসেব কষে ধান কেনার কথা বলছেন ব্যবসায়ী নেতারা। ধানের দাম পড়তির কারণ হিসেবে হাটে বেপারি কম আসাকেও দায়ী করেন নওগাঁ জেলা চালকল মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. ফরহাদ হোসেন। 
চলতি মৌসুমে সরকার কৃষকের কাছ ২৬ টাকা কেজি দরে ২ লাখ মেটিক টন ধান আর ৩৭ টাকা কেজিতে মিলারদের কাছ থেকে ৬ লাখ মেট্রিক টন চাল কেনার ঘোষণা দিয়েছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop