বাণিজ্য সময় দর্শনা রেলপথ ব্যবহারে আমদানিকারকদের আগ্রহ বাড়ছে

২৬-১১-২০২০, ০৯:১৩

মাহফুজ মামুন

fb tw
চুয়াডাঙ্গার দর্শনা রেলপথ দিয়ে ভারত থেকে বাংলাদেশে নিয়মিত বেশ কিছু পণ্য আসে। কিন্তু এ পথে কোন পণ্য ভারতে রপ্তানি হয় না। তবে, পরিবহন খরচ কম পড়ার কারণে এই পথ ব্যবহারে ব্যবসায়ীদের আগ্রহ বাড়ছে। 
১৮৬২ সালের ১৫ নভেম্বর চুয়াডাঙ্গার দর্শনা রেলপথেই সর্ব প্রথম দেশে রেলসেবার যাত্রা শুরু হয়। ভারতের গেদে হয়ে চুয়াডাঙ্গার দর্শনাতে রেলপথে পণ্য আমদানি করেন ব্যবসায়ীরা। যোগাযোগ ব্যবস্থা সহজ ও খরচ কম হওয়ায় এখনও এই পথে ভারত থেকে পণ্য আমদানি করতে বেশি আগ্রহী ব্যবসায়ীরা।
ভারত থেকে ভূট্টা, গম, পাথর, সয়াবিনের ভূসি, ফ্লাই অ্যাশসহ বিভিন্ন পণ্য আমদানি হয়। কিন্তু দর্শনা স্টেশন এলাকার সড়কটির অবস্থা নাজুক। অন্যদিকে টিনশেড ও লাইটের ব্যবস্থা না থাকায় সমস্যায় পড়তে হয় সংশ্লিষ্টদের।
এই রেলপথে পণ্য আদানিতে খরচে কম হওয়ায় ব্যবসায়ীদের এই পথটি ব্যবহারে ব্যবসায়ীদের আগ্রহ দিনদিন বাড়ছে বলে জানান দর্শনা আন্তর্জাতিক রেলস্টেশনের স্টেশন সুপারিনটেনডেন্ট মীর মো. লিয়াকত আলী
গত অর্থবছর করোনার কারণে রাজস্ব ঘাটতি ছিল। রেলে সুযোগ সুবিধা বাড়ানো গেলে রাজস্ব আয় বাড়বে বলে জানান দর্শনা স্থল শুল্ক স্টেশনের উপ-কমিশনার শাফায়েত হোসেন।
ভারত থেকে প্রতিদিন দু'টি মালবাহী ট্রেনে করে ৮০ ওয়াগন পণ্য আমদানি হচ্ছে।গত চার মাসে দর্শনা শুল্ক স্টেশন প্রায় সাড়ে ২১ কোটি টাকার রাজস্ব আয় করেছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop