বাণিজ্য সময় ইউটিউব বদলে দিয়েছে কুষ্টিয়ার শিমুলিয়া গ্রামকে

২৫-১১-২০২০, ১৪:২২

এস এম রাশেদ

fb tw
ইউটিউব চ্যানেল বদলে দিয়েছে কুষ্টিয়ার প্রত্যন্ত গ্রাম শিমুলিয়ার আর্থ সামাজিক অবস্থা। ২০১৬ সালের জুন মাস থেকে ইউটিউবের চ্যানেলে কাজ করেই জীবন ধারণের জন্য বাড়তি আয় করছেন গ্রামবাসী। 
গ্রামে ঢুকলেই চোখে পড়বে বাঁশ, খড় দিয়ে তৈরি বিভিন্ন ধরনের প্রাণীর ভাস্কর্য। কোথাও বা পুকুরের মধ্যে তৈরি করা হয়েছে সুদৃশ্য ঘর। সারি ধরে ইউটিউব চ্যানেলে ভিডিও তৈরির জন্য একই ধরনেরর পোশাকে নারীরা ছোটেন রান্নার কাজে। আবার কোথাও রান্নার জন্য প্রস্তুতি নিচ্ছেন গ্রামের বয়োজ্যেষ্ঠরা এমন চিত্র প্রতিদিনের কুষ্টিয়ার খোকসা উপজেলার শিমুলিয়া ইউটিউব গ্রামে। এসব কার্যক্রমের ভিডিও তৈরি করে ইউটিউব চ্যানেলে দিয়ে গ্রামের যুবকেরা আর্থিকভাবে লাভবান হচ্ছে।
শিমুলিয়া গ্রামে রয়েছে দু'টি ইউটিউব চ্যানেল। যেখানে গ্রামের ১৬ জন নারী মাসে ৩ থেকে ৪ হাজার টাকা বেতনে ৭ থেকে ৮টি ভিডিও তৈরির কাজে অংশ নেন। কর্মসংস্থান হয়েছে ৫ জন ক্যামেরাম্যানের। গ্রামে অ্যারাউন্ড মি বিডি ও ভিলেজ গ্রান্ডপা কুকিং ইউটিউব চ্যানেল দু'টি কাজ করছে। তারা দেশীয় খাবার প্রস্তুত প্রণালী ও ইতিহাস ঐতিহ্য তুলে ধরতে কাজ করছেন।
ইউটিউব চ্যানেল অ্যারাউন্ড মি বিডি'র পরিচালক দেলোয়ার হোসেন জানান, দেশের ইতিহাস ও ঐতিহ্য রক্ষা ও বাঙালি সংস্কৃতি বিশ্ব দরবারে তুলে ধরতেই এ প্রয়াস। ইউটিউবের আয় পুরোটাই ব্যয় করা হয় গ্রামের সাধারণ মানুষের কল্যাণে।
চ্যানেল দু'টির তথ্য মতে, শিমুলিয়া গ্রামের দুটি চ্যানেলে ৪০ জন মানুষ মাসিক বেতনে ভিডিও তৈরিতে কাজ করেন।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop