বাণিজ্য সময় হিসাব খোলার দুই পাতার ফরম চালু করেনি ৮০ ভাগ ব্যাংক

২৫-১১-২০২০, ১০:২১

কাজল আব্দুল্লাহ

fb tw
মাত্র দুই পাতার ফরম পূরণ করে খোলা যাবে ব্যাংক হিসাব বা অ্যাকাউন্ট। বাংলাদেশ ব্যাংকের এমন নির্দেশনা বাস্তবায়ন করেনি ব্যাংকসহ ৮০ ভাগ আর্থিক প্রতিষ্ঠান। ব্যাংকগুলো বলছে, নতুন ফরম বাস্তবায়নে কাজ চলছে। এদিকে, দ্রুত সব ব্যাংকে এ সেবা নিশ্চিতের পরামর্শ দিয়েছেন অর্থনীতিবিদরা। 
দেশের ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে গেলেই ১০ থেকে ১৮ পাতার কেওয়াইসি বা 'নো ইয়্যুর কাস্টমার' ফরমে বিভিন্ন তথ্য দিতে হয় গ্রাহকদের। সময় লাগে আধা ঘণ্টা থেকে পৌনে এক ঘণ্টা। নানা ধরনের তথ্য দিতে গিয়ে বিরক্তবোধ করেন গ্রাহক, বিড়ম্বনায় পড়েন ব্যাংক কর্মকর্তারা। এমন ভোগান্তি কমাতে ও সময় বাঁচিয়ে আর্থিক প্রবৃদ্ধি বাড়াতে উদ্যোগ নেয় বাংলাদেশ ব্যাংক। শুধু ছবি আর জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে হালনাগাদ করা দুই পাতার অ্যাকাউন্ট ওপেনিং ফরম চালু করে তা বাস্তবায়নের নির্দেশ দেয়া হয় গত জুন মাসের মধ্যে। পরবর্তীতে সেপ্টেম্বর পর্যন্ত মেয়াদ বাড়ানো হলেও এখনও কার্যকর করেনি সোনালী ছাড়া সরকারি অন্য কোন ব্যাংক।    
জানতে চাইলে রূপালী ব্যাংকের লোকাল শাখার উপ-মহাব্যবস্থাপক মো. ফখরুল ইসলাম জানান, এ বিষয়ে কমিটি কাজ করছে। দ্রুতই সমাধান হবে। একই অবস্থা রাষ্ট্রায়ত্ব আরেক বড় ব্যাংক অগ্রণীর। ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী সময় সংবাদকে জানান, ওয়েবসাইট থেকে ডাউনলোড করে কার্যক্রম পরিচালনা হচ্ছে। হার্ডকপি প্রিন্ট অল্প কিছু দিনের মধ্যে প্রতিটি শাখায় পাঠানো হবে। 
এদিকে, একই অবস্থা বেরসকারি ঘরানার ব্যাংকগুলোর। ফার্স্ট জেনারেশনের কয়েকটি ব্যাংক ছাড়া কোন ব্যাংক এখনও পরিচালনা করতে পারেনি এই সেবা। কয়েকটি ব্যাংকের মধ্যে ঢাকা ব্যাংক পরিচালনা করছে এ সেবা। ঢাকা ব্যাংকের লোকাল অফিসের ভাইস প্রেসিডেন্ট ও ব্যবস্থাপক মাজহারুল ইসলাম বলেন, কেন্দ্রীয় ব্যাংকের এই উদ্যোগ গ্রাহক ও ব্যাংকারদের কাজে আগ্রহী করে তুলেছে।   
কেন্দ্রীয় ব্যাংকের এই নির্দেশনার বেধে দেয়া সময় পার হলেও কেন বাস্তবায়ন হয়নি এমন প্রশ্নের উত্তর মেলেনি বাংলাদেশ ব্যাংকের কাছে। যদিও গ্রাহক সুবিধায় সব ব্যাংকে এই ব্যবস্থা দ্রুত বাস্তবায়নের পরামর্শ দিয়ে উন্নয়ন অর্থনীতিবিদ আবু ইউসুফ বলেন, বিভিন্নভাবে গ্রাহকরা অর্থ লেনদেনে করছে, সেক্ষেত্রে দ্রুত এই সেবা চালু করা প্রতিটি ব্যাংকের উচিৎ।
মডারেট ব্যাংকিং ব্যবস্থাপনার অংশ হিসেবে আর্থিক প্রতিষ্ঠানের সব ক্ষেত্রের লেনদেন ও কার্যক্রম আরো সহজ করতে পারলে গ্রাহকরা দ্রুত সেবা পাবে বলে মনে করেন অর্থনীতিবিদরা।  
উল্লেখ্য, বর্তমানে ব্যাংক হিসাব খুলতে বাধ্যতামূলক নো ইয়্যুর কাস্টমার (কেওয়াইসি) ফরম পূরণ বা গ্রাহকের বিস্তারিত তথ্য জমা দিতে হয়। ব্যাংক ভেদে এই ফরমে ৫০ থেকে ৭০টি প্রশ্নের জবাব দিতে হয়। ব্যাংকের প্রধান কার্যালয়ের যাচাই-বাছাই শেষে বেশ কয়েকদিন পেরিয়ে যাওয়ার পর চালু হয় হিসাব। এ অবস্থা দূরীকরণে ব্যাংক সচেতন ও কার্যকর পদক্ষেপ গ্রহণ করে বাংলাদেশ। ছবি জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ধারী যে কেউ সহজেই ব্যাংকে হিসাব খুলতে পারবেন। পৃথিবীর বিভিন্ন দেশে খুব সহজেই ব্যাংক হিসাব খোলার ব্যবস্থা রয়েছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop